আজ : রবিবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং | ৮ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

অতিথি আপ্যায়নে রুই মাছের গঙ্গা-যমুনা

সময় : ৬:৫০ অপরাহ্ণ , তারিখ : ২০ মে, ২০১৭


বাড়িতে প্রায়ই অতিথির আনাগোনা লেগে থাকে। আর এটাই স্বাভাবিক। তবে আজকাল অনেকই মাছ-মাংস খান না। এমন অতিথি হঠাৎ করে বাসায় এলে কিছুটা মুশকিলে পড়তে হয় গৃহিণীদের। কিভাবে তাকে আপ্যায়ন করবেন, কি রান্না করবেন- এমন নানা চিন্তা মাথায় ভড় করে। কেননা, সকল গৃহিণীরাই চান নতুন কোনো রেসিপি দিয়ে অতিথি আপ্যায়ন করতে। তাদের জন্য আজ রইলো একটি স্পেশাল রেসিপি রুই মাছের গঙ্গা-যমুনা। তবে অতিথি আপ্যায়ন ছাড়াও পরিবারের সদস্যদের তাক লাগিয়ে দিতে পারেন খাবারটি রান্না করে।

উপকরণ
চার টুকরো রুইমাছ হালকা করে ভেজে রাখা
সরষে বাটা ১/২ বাটি
তেঁতুলের পেস্ট ১/২ বাটি
হলুদ গুঁড়ো ২ চামচ
শুকনো মরিচের গুঁড়ো ২ চামচ
কাঁচা মরিচ ৪টি
চিনি সামান্য
লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী
প্রথমে কড়াইয়ে তেল গরম দিন। এতে ৪টে কাঁচা মরিচ দিয়ে দিন। এবার কড়াইয়ে ১ চামচ সরষে বাটা দিয়ে নাড়াচাড়া করে হাফ চামচ হলুদ গুঁড়ো, শুকনো মরিচের গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে কড়াই নামিয়ে রাখুন।

অন্য একটি প্যানে সরষের তেল দিন। তেল গরম হলে তার মধ্যে দেড় চামচ তেঁতুল বাটা দিয়ে দিন। প্যানে সামান্য পানি দিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ নাড়াচাড়ার পর প্যানে খানিকটা চিনি, লবণ ও সামান্য শুকনো মরিচের গুঁড়ো দিন।

চাটনিটা তৈরি হয়ে গেলে প্যানে মাছের টুকরোগুলো দিয়ে দিন। বাকি সরষে বাটার মধ্যে অল্প লবণ মিশিয়ে নিন। তৈরি করে রাখা সরষে বাটার মিশ্রণটির মধ্যে বাকি সরষে বাটা দিয়ে দিন।

তেঁতুলের চাটনির উপর রাখা মাছের উপরে সাবধানে সরষের মিশ্রণটি ঢেলে দিন। এর উপর কয়েকফোঁটা সরষের তেল ছড়িয়ে দিন। এবার কিছুক্ষণ মাছ ফুটিয়ে নামিয়ে নিন। ব্যাস, তৈরি রুই মাছের গঙ্গা-যমুনা।

Top