আজ : বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১২ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনজন করে পেসার ও স্পিনার

সময় : ৪:১৩ অপরাহ্ণ , তারিখ : ১৪ আগস্ট, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

সময় গড়িয়ে এসে গেল অস্ট্রেলিয়া আসার সময়। আর মাত্র ৭২ ঘণ্টা পর ( ১৮ আগষ্ট) ঢাকায় পা রাখবেন স্টিভেন স্মিথের দল। অজিরা বাংলাদেশে এসে পৌঁছানোর পরদিনই ঘোষিত হবে প্রথম টেস্টের দল। কেমন হবে সেই দল? অজিদের সঙ্গে ঘরের মাঠে টেস্টে মুশফিক বাহিনী কেমন দল নিয়ে মাঠে নামবে? দলটির গঠনশৈলি কি হবে? ক’জন স্পেশালিষ্ট ব্যাটসম্যান নেয়া হবে? পেস বোলার থাকবেন ক’জন? স্মিথ-ওয়ার্নারদের বধে যে অস্ত্র হতে পারে সবচেয়ে বেশি কার্যকর, সেই স্পিন শক্তি সমৃদ্ধ করতে কি বাড়তি স্পিনারের অন্তর্ভুক্তি ঘটবে? ঘটলে সে সংখ্যা কত? অধিনায়ক মুশফিকুর রহিমের সঙ্গে ব্যাক আপ উইকেটকিপার রাখা হবে কি না? থাকলে তিনি কে?

এ সব কৌতূহলী ও সময়োচিত প্রশ্ন এখন ক্রিকেট অনুরাগী ও টাইগার সমর্থকদের মুখে মুখে। সবকিছু ঠিক থাকলে আর ৭২ ঘণ্টা পর মিলবে এ কৌতূহলী প্রশ্নের জবাব। হেড কোচ চন্দিকা হাথুরুসিংহে আর নির্বাচকরা দল সাজানোর কাজে ব্যস্ত। ক্রিকেটার নির্বাচন ও দল সাজানোর কাজও প্রায় শেষের দিকে। তিন সপ্তাহের ফিজিক্যাল ট্রেনিংয়ের পর স্কিল ট্রেনিংও প্রায় শেষের পথে। মাঝে বন্দর নগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনদিনের প্রস্তুতি ম্যাচও হয়ে গেছে। তারপর একদিন বিরতি দিয়ে শেরে বাংলায় চলছে অনুশীলন। আগামীকাল জাতীয় শোক দিবস উপলক্ষে অনুশীলন বন্ধ। ১৬,১৭ ও ১৮ আগস্ট পর পর তিনদিন অনুশীলনের পর নির্বাচকরা দল চূড়ান্ত করে বোর্ডে জমা দেবেন। এরপর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের অনুমোদন হয়ে গেলে ১৯ আগস্ট দল ঘোষণা।

ক্রিকেটার নির্বাচন ও দল সাজানো নিয়ে আনুষ্ঠানিকভাবে এ তথ্য সরবরাহের পাশাপাশি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে প্রথম টেস্ট স্কোয়াডের সম্ভাব্য গঠন বিন্যাসও জানিয়ে দিয়েছেন। তার দেয়া তথ্য অনুযায়ী, দল হবে ১৪ জনের। যাতে স্পেশালিষ্ট ব্যাটসম্যান থাকবেন ছয়জন। পেস বোলার নেয়া হবে তিনজন। আর দলভুক্ত হবেন তিন স্পিনার। সঙ্গে দুইজন উইকেটকিপার।

এখন প্রশ্ন হলো, ছয় প্রতিষ্ঠিত ব্যাটসম্যান কারা? এর বাইরে কি আর কোন ব্যাটসম্যান থাকবেন না? প্রধান নির্বাচক এসব খুঁটিনাটি বিষয় সম্পর্কে ধারনা না দিলেও তার দেয়া তথ্যের ভিত্তিতেই বোঝা গেছে ১৪ জনের দলে আসলে থাকবেন ৬+২ = ৮ জন ব্যাটসম্যান। সঙ্গে তিনজন করে পেসার ও স্পিনার। সাকিব একাই ‘ টু ইন ওয়ান।’ স্পেশালিষ্ট ব্যাটসম্যান, আবার জেনুইন স্পিনার হিসেবেও।

একই ভাবে অধিনায়ক মুশফিকুর রহিমও দুই ভূমিকায়। তিনি একাধারে অধিনায়ক, ব্যাটসম্যান ও উইকেটরক্ষকও। কাজেই মুশফিক-সাকিবকে এক পরিচয়ে পরিচিত করার সুযোগ নেই। এ কারণেই দলে আরও একজন বাড়তি ব্যাটসম্যানের অন্তর্ভুক্তির সম্ভাবনা আছে। তার মানে ৯ ব্যাটসম্যান। সঙ্গে তিন পেসার। এবং সাকিব বাদে দুই স্পিনার। মোট ১৪ জন।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top