আজ : শনিবার, ১৯শে আগস্ট, ২০১৭ ইং | ৪ঠা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

আইসিসির প্রস্তাবে বিসিবির ‘না’

সময় : ৭:৩১ অপরাহ্ণ , তারিখ : ২৬ এপ্রিল, ২০১৭


টেস্ট খেলুড়ে দেশগুলোর মর্যাদা পুননির্ধারণ সংক্রান্ত ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন প্রস্তাবনায় সম্মত হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সম্প্রতি আইসিসি তার গঠনতন্ত্রে বাজে খেললে পূর্ণসদস্য থেকে সহযোগী সদস্য বানিয়ে দেয়ার নতুন ধারা যুক্ত করার বিষয়ে প্রস্তাব দেয়। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইতিমধ্যেই বিষয়টিতে বিসিবির অবস্থান পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন, এই মর্যাদা হওয়া উচিত অপরিবর্তনীয়।

আইসিসির প্রধান পরিচালন কর্মকর্তা ইয়াইন হিগিংসকে লেখা এক চিঠিতে নাজমুল হাসান বলেছেন, ‘আইসিসির খসড়া প্রস্তাব পর্যালোচনা করার পর বোর্ডের অবস্থান হল টেস্ট ক্রিকেটের পূর্ণ সদস্য পদ বিষয়ে কোনো পরিবর্তন গ্রহণযোগ্য নয়। এ ধারাকে অপরিবর্তনীয় হিসেবে রাখা উচিত।’

বিসিবির সভাপতির পক্ষ থেকে আরও বলা হয়েছে, আইসিসির সহযোগী সদস্যদেশগুলোর জন্য প্রস্তাবিত ধারাটি প্রযোজ্য হতে পারে। বিশেষ করে, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের মতো দেশ, যাদের সাময়িকভাবে পূর্ণ সদস্যের মর্যাদা দেয়ার কথা বলা হচ্ছে। তবে যখনই একটা দেশ অস্থায়ী পূর্ণ সদস্যের মর্যাদা থেকে স্থায়ী পূর্ণ সদস্যের মর্যাদা পেয়ে যাবে, সেটা অপরিবর্তনীয় রাখতে হবে।

এদিকে বিসিবির এমন নেতিবাচক অবস্থান নতুন গঠনতন্ত্র পাস হওয়ার ক্ষেত্রে বিতর্ক উস্কে দিতে পারে বলে মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। কারণ নতুন গঠনতন্ত্রের কার্যকরী কমিটির অন্যতম সদস্য নাজমুল হাসান পাপন। তাই এ নিয়ে আইসিসির চিফ অপারেটিং অফিসার ইয়েন হিগিনসকে পাপন জানিয়ে দিয়েছেন, বিসিবির পরিচালকবৃন্দ পুরোপুরিভাবেই এর বিরোধিতা করেছে। এই সপ্তাহেই খসড়াটি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

Top