আজ : বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১২ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

আকাশসীমা লঙ্ঘন, মিয়ানমারকে ঢাকার কড়া প্রতিবাদ

সময় : ৯:৫৫ অপরাহ্ণ , তারিখ : ০১ সেপ্টেম্বর, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

সাম্প্রতিক রোহিঙ্গা সংকটের মধ্যে আকাশসীমা লঙ্ঘন করে বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমারের হেলিকপ্টার ঢুকে পড়ার কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকায় মিয়ানমার দূতাবাসে ‘ডিপ্লোমেটিক নোট’ পাঠিয়ে এ প্রতিবাদ জানায়। খবর: বাসস’র।

গত ২৪ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনী রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু করে। নির্যাতনের মুখে বাংলাদেশ সীমান্তের জিরো পয়েন্টে হাজার হাজার রোহিঙ্গা অবস্থান নেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্যে, গত কয়েক দিনে তিন দফায় মিয়ানমারের হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে। এর মধ্যে গত ২৭ ও ২৮ আগস্ট এবং শুধুমাত্র ১ সেপ্টেম্বর সকালে তিনবার কক্সবাজারের উখিয়া সীমান্তে জড়ো হওয়া রোহিঙ্গাদের ওপর দিয়ে উড়ে যায় মিয়ানমারের হেলিকপ্টার।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিষয়টি নজরে আসার পর কড়া প্রতিবাদ জানিয়ে ঢাকায় মিয়ানমার দূতাবাসে ‘ডিপ্লোমেটিক নোট’ পাঠানো হয়েছে।
প্রতিবাদপত্রে বলা হয়েছে, এভাবে আকাশসীমা লঙ্ঘন প্রতিবেশীসুলভ আচরণ নয় এবং তা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি করবে।

বাংলাদেশ যখন সীমান্ত সুরক্ষিত রাখতে মিয়ানমারকে সহায়তা করে আসছে, তখন এই ধরনের আচরণ নিজেদের পাস্পরিক বোঝাপড়া ও সহযোগিতাকে ব্যাহত করবে বলেও প্রতিবাদপত্রে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ২৬ আগস্ট বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের লক্ষ্য করে গুলিও ছুড়েছিল মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনী।
বাংলাদেশ সীমান্ত খুলে না দিলেও গত এক সপ্তাহে জাতিসংঘের দাবি অনুযায়ী, প্রায় ৪০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।
রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে রাখাইন রাজ্যে পরিস্থিতি শান্ত করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top