আজ : বৃহস্পতিবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

আমরা এখন আর হতদরিদ্র নই: স্বরাষ্ট্রমন্ত্রী

সময় : ১১:৩১ পূর্বাহ্ণ , তারিখ : ১১ মার্চ, ২০১৭


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আফ্রিকা, চীনসহ বহুদেশের নাগরিকরা এখন আমাদের দেশে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কাজে বসবাস করছে। আমরা এখন আর হতদরিদ্র নই। আরো ১০ বছর পর বিদেশের অন্যান্য দেশ থেকে আমাদের দেশে অনেকেই আসবে।

শনিবার বিকালে রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে নিরাপদ অভিবাসন এবং মানবপাচার প্রতিরোধ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) ও র‌্যাব ফোর্সেস এর যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

মানব পাচার সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈধভাবে বিদেশে না যাওয়ার কারণে অনেকই বিদেশে গিয়ে কাজ পাচ্ছেন না। সেখানে গিয়ে অনেকেই ঘুরাঘুরি করে থাকেন।

সঠিক পদ্ধতিতে বিদেশে যাওযার জন্য অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, অনেকে লোভে পড়ে বিদেশের কারাগারে রয়েছে। তবে তাদেরকে দেশে ফিরিয়ে আনার জন্য চেষ্টাও করা হয়েছে। কিন্তু তারা আসতে চায় না। কারণ তারা লাখ লাখ টাকা খরচ করে বিদেশে গেছে। কারাগার থেকে বের হয়ে তারা ইউরোপের দেশগুলোতে অবস্থান করার চেষ্টা করে।

তবে এসব ব্যাপারে র‌্যাব কাজ করছে জানিয়ে তিনি বলেন, র‌্যাব মানব পাচারকারীদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে। কিভাবে মানব পাচার বন্ধ করা যায়, সেইটাকে টার্গেট করেই র‌্যাব কাজ করছে।

বায়রার সভাপতি বেনজীর আহমদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তব্য দেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের সচিব বেগম সামছুন্নাহার, বায়রার সাবেক সভাপতি নূর আলী, জনশক্তি ব্যুারোর মহা পরিচালক মো. সেলিম রেজা প্রমুখ।

Top