আজ : শনিবার, ১৯শে আগস্ট, ২০১৭ ইং | ৪ঠা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পাচ্ছে

সময় : ৬:২০ অপরাহ্ণ , তারিখ : ২৯ মে, ২০১৭


অনুমোদন পেতে যাচ্ছে নতুন আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয়। একটি ‘লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’। অন্যটি ‘এভিয়েশন বিশ্ববিদ্যালয়’। এভিয়েশন বিশ্ববিদ্যালয়টি কোথায় স্থাপন করা হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। প্রধানমন্ত্রী এ নতুন দুই সরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন।

বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) খসড়া আইন তৈরির কাজ করছে বলে জানা গেছে। সূত্র জানায়, দেশে বিমান পাইলট, কারিগরি মেরামত ও পরিচালনায় এভিয়েশনের বিষয়ে পড়ালেখার চাহিদা বেড়েই চলছে। বিচ্ছিন্নভাবে দেশের বিভিন্ন স্থানে বেসরকারিভাবে এভিয়েশন বিষয়ে ডিগ্রি দেয়া হচ্ছে। এ বিষয়ে এখনও কোনো সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। ফলে উচ্চশিক্ষার জন্য অনেকে বিদেশমুখী হন। এ কারণে দেশে একটি সরকারি এভিয়েশন বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, এভিয়েশন বিশবিদ্যালয়টি ঢাকায় বা তার অদূরে স্থাপনের কথা রয়েছে। ইতোমধ্যে জমি খোঁজা শুরু হয়েছে। আইন তৈরির পরেই জমির বিষয়টি চূড়ান্ত করা হবে।

ইউজিসি থেকে জানা গেছে, ইতোমধ্যে নতুন দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন। গত ১৭ ও ২২ এপ্রিল ইউজিসিকে আলাদাভাবে দুটি চিঠি দিয়ে খসড়া আইন তৈরির নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর এ সংক্রান্ত এক সভায় ইউজিসির সদস্য অধ্যাপক ড. শাহানাজ আলীকে আহ্বায়ক করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির নির্দেশনায় ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় দুটির খসড়া আইনের কাজ চলছে। আগামী এক মাসের মধ্যে এ আইন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

এরপর মন্ত্রিপরিষদের নীতিগত সিদ্ধান্ত পেলে তা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইনটি চূড়ান্ত অনুমোদনের জন্য পরে সংসদে তোলা হবে। সেখান থেকে অনুমোদনের পর বিশ্ববিদ্যালয় দুটি স্থাপনের কার্যক্রম শুরু হবে।

বিষয়টি স্বীকার করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আবু হাসান চৌধুরী বলেন, নতুন দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রাথমিক কাজ শুরু হয়েছে। সরকারের নীতিগত সিদ্ধান্তে প্রতিটি জেলায় সরকারি বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হচ্ছে। তারই আলোকে এ দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, দুটির মধ্যে একটি বিশ্ববিদ্যালয় লক্ষ্মীপুরে হবে। আর এভিয়েশন বিশ্ববিদ্যালয়টির জন্য এখনও স্থান ঠিক করা হয়নি। মন্ত্রিপরিষদের অনুমোদনের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

উল্লেখ্য, সারাদেশে ৩৮টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। চলতি বছরের জানুয়ারিতে অনুমোদন পাওয়া দুটি ও নতুন অনুমোদনের অপেক্ষায় থাকা দুটি নিয়ে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৪২টি। চলতি বছরের ৩০ জানুয়ারি সর্বশেষ অনুমোদন পায় দুটি বিশ্ববিদ্যালয়। ওইদিন সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে দুটি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। বিশ্ববিদ্যালয় দুটির একটি হলো জামালপুরে ‘ব্ঙ্গমাতা ফজিলাতুননেসা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও অন্যটি নেত্রকোনায় ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’।

Top