আজ : রবিবার, ১৯শে আগস্ট, ২০১৭ ইং | ৫ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

‘আলোচনা হয়েছে, আরও হবে’

সময় : ৫:৪৬ অপরাহ্ণ , তারিখ : ১৩ আগস্ট, ২০১৭


প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বৈঠকের কথা ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন কাদেরের মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। তিনি জানান, শনিবার রাতে দুই ঘণ্টার মত আলোচনা হয়েছে দুই পক্ষে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তার রাজনৈতিক দায়িত্বের পাশাপাশি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ও চালান। এই মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র তথ্য কর্মকর্তা আবু নাসেরের সঙ্গে কথা হয়েছে ঢাকাটাইমসের। তিনিই এই বিষয়টি নিশ্চিত করেন।

বিচারক অপসারণ ক্ষমতা সংসদে ফিরিয়ে এনে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্ববর সংবিধানের ৯৬ অনুচ্ছেদ সংশোধন করে সরকার। এটি ষোড়শ সংশোধনী নামে পরিচিত। কিন্তু উচ্চ আদালত এই সংশোধনী অবৈধ ঘোষণা করে গত ৩ জুলাই। আর গত ১ আগস্ট প্রকাশ হয় পূর্ণাঙ্গ রায়।

এই রায়ে শাসন ব্যবস্থা, সংসদ, রাজনৈতিক সংস্কৃতি নিয়ে নানা মন্তব্য করা হয়। সংসদ সদস্যদেরকে বলা হয় অপরিপক্ক। সংবিধানের ৭০ অনুচ্ছেদ অনুযায়ী সদস্যরা স্বাধীনভাবে ভোট দিতে পারেন না বলেও মন্তব্য করা হয় রায়ে। এর পাশাপাশি আবার বাংলাদেশের স্বাধীনতা কোনো একক ব্যক্তির জন্য হয়নি মর্মে করা মন্তব্যের জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়েছে গত ৭ আগস্টের মন্ত্রিসভার বৈঠকে।

ওই বৈঠকেই রায়ের পর্যবেক্ষণে এসব ‘আপত্তিকর’ ও ‘অপ্রাসঙ্গিক’ বক্তব্য এক্সপাঞ্জ করার উদ্যোগের কথা বলা হয়।

এই আলোচনার মধ্যে গত শনিবার রায়ের পর্যবেক্ষণ থেকে আপত্তিকর শব্দ বাদ দিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। আর ওই রাতেই প্রধান বিচারপতির সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠকের গুঞ্জন শোনা যায়। দুই একটি গণমাধ্যম এ নিয়ে প্রতিবেদনও প্রকাশ করে। তবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এখন পর্যন্ত এ নিয়ে মুখ খোলেননি।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র তথ্য কর্মকর্তা আবু নাসের ওবায়দুল কাদেরের উদ্বৃতি দিয়ে বলেন, ‘মন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি আমাকে বলেন, বৈঠক হয়েছে।’

‘গতকাল রাতে দুই ঘণ্টার আলোচনা ও নৈশভোজে অংশ নেন তারা। আলোচনা হয়েছে, আলোচনা আরও হবে।’

আলোচনায় কী বিষয় উঠে এসেছে-জানতে চাইলে কাদেরের মন্ত্রণালয়ের একটি বিভাগের সিনিয়র তথ্য কর্মকর্তা বলেন, ‘তিনি (কাদের) আওয়ামী লীগের অবস্থান প্রধান বিচারপতিকে জানিয়েছেন।’

এদিকে প্রধান বিচারপতির সঙ্গে ওবায়দুল কাদেরর বৈঠকের খবরে উদ্বেগ জানিয়েছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘গতকাল রাতে প্রধান বিচারপতি এস কে সিনহা’র বাসায় গিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সেখানে তিনি নৈশভোজনে অংশ নিয়েছেন। এতে আমরা বিস্মিত হয়েছি। কারণ ইতোমধ্যে এরাই (আওয়ামী লীগ) প্রধান বিচারপতিকে উদ্দেশ্য করে সন্ত্রাস ও সংঘাতের ভাষায় কথা বলেছেন।

Top