আজ : বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

আলোর পানে তাকিয়ে হিজলার বাসিন্দারা, ডিসি’র নিরন্তর চেষ্টা

সময় : ১১:৫৮ পূর্বাহ্ণ , তারিখ : ১৪ মার্চ, ২০১৭


বরিশাল :বরিশালের হিজলা উপজেলার চর মেঘায় ইকোপার্ক ও অর্থনৈতিক জোন প্রতিষ্ঠান আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। স্কুল, কলেজ, শিল্প প্রতিষ্ঠান সহ অর্থনৈতিক জোন করার স্বপ্ন নিয়ে এই যাত্রা। আর এ নিয়ে ইতিমধ্যেই নানান স্বপ্ন দেখতে শুরু করেছে এ অঞ্চলের সাধারণ মানুষ।
সম্প্রতি শুরু হওয়া এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনের এমপি পংকজ নাথ ও জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান। স্থানীয় জনপ্রতিনিধি, সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা প্রশাসনের সকল কর্মকতারা উপস্থিত ছিলেন।
আনুষ্ঠানিকভাবে গাছের চারা লাগিয়ে ও সীমা নির্ধারনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। পর্যায়ক্রমে বীজ বপন, সাইনবোর্ড স্থাপন, অবহিতকরণ সভা, গণসংযোগ প্রভৃতি অনুষ্ঠানের মাধ্যমে সেখানে কয়েক ঘন্টাব্যাপী কার্যক্রম চলে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক রমেন্দ্রনাথ বাড়ৈ, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াহিদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবিব উপস্থিত ছিলেন। বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান জানান, চর মেঘায় ২২ হাজার ২৫৬ একর জমি রয়েছে যা জেলা প্রশাসকের নামে রেকর্ডকৃত খাস জমি। এই জমিতে অর্থনৈতিক জোন, ইকোপার্ক করার মত সম্ভাবনা রয়েছে। আমরা এ ধরনের একটি প্রস্তাব সরকারের কাছে দিয়েছি। এখানে কৃষি কাজ, পশু পালন ও শিল্প গড়ে তোলার উপযোগী করতেই আমরা গাছের চারা, বীজ রোপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছি। পর্যায়ক্রমে এখানে দশ লাখ গাছের চারা রোপনের চিন্তাভাবনা রয়েছে। গাছের চারা রোপনের ফলে এখানের মাটি আরো সুদৃঢ় হবে। ইকোনোমিক জোন প্রতিষ্ঠার উপযোগী হবে। সেখানে সাইনবোর্ডও টানিয়ে দিয়েছি। এখানে স্কুল ও কলেজও প্রতিষ্ঠা করার চিন্তা ভাবনা রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

Top