আজ : রবিবার, ২৪শে জুন, ২০১৭ ইং | ১১ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

সময় : ৫:২০ অপরাহ্ণ , তারিখ : ২০ জুন, ২০১৭


মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ মঙ্গলবার দেশের তফসিলি ব্যাংকগুলোকে এ সংক্রান্ত নির্দেশনা পাটিয়েছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট।
সরকারি বেসরকারি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ঈদের ছুটিতে সার্বক্ষণিক এটিএম সেবা নিশ্চিত করতে হবে। এটিএম বুথে কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে সমাধান করতে হবে। বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করতে হবে। বুথে সার্বক্ষণিক পাহারাদারদের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
নির্দেশনায় আরো বলা হয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী সব ব্যাংক এবং তাদের সাবসিডিয়ারি কোম্পানিকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে যেকোনো অংকের লেনদেনের তথ্য এসএমএস অ্যালার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে সব ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতকর্তা অবলম্বনে প্রচার চালাতে হবে। গ্রাহককে প্রতারিত করা যাবে না। সার্বক্ষণিক হেল্প লাইন সহায়তা প্রদান করতে হবে।
এদিকে মঙ্গলবার জারি করা অপর এক নির্দেশনায়, ঈদুল ফিতর উপলক্ষে তৈরি পোশাক শিল্পের কর্মীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের জন্য সংশ্লিষ্ট এলাকায় আগামী শুক্র ও শনিবার (২৩ ও ২৪ জুন) ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
একইসঙ্গে প্রবাসীদের রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক রাখতে আগামী (২৪ জুন) শনিবার সারাদেশে ব্যাংকের রেমিট্যান্স সংশ্লিষ্ট শাখা খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, আগামী ২৩ জুন শুক্রবার অর্ধদিবস (সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২ পর্যন্ত) এবং ২৪ জুন শনিবার পূর্ণ দিবস (সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত) ব্যাংক খোলা রাখতে হবে।

Top