আজ : শনিবার, ২৯শে এপ্রিল, ২০১৭ ইং | ১৬ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

এক টুকরো বরফে সেরে যেতে পারে ত্বকের অনেক সমস্যা‚ জেনে রাখুন

সময় : ১:২৭ অপরাহ্ণ , তারিখ : ০৫ এপ্রিল, ২০১৭


নিউজ ডেস্ক : বরফ এমন একটা জিনিস যা সবার বাড়িতেই থাকে। আমরা অনেকেই হয়তো জানি না এক টুকরো বরফের সাহায্যে আমরা অনেক স্কিন ইস্যু ঠিক করতে পারি। তাই রোজকার বিউটি রুটিনে এক টুকরো বরফের গুরুত্ব অনেক। আসুন দেখে নিন আপনার ত্বককে কীভাবে পাল্টে দিতে পারে এক টুকরো বরফ।

১) পিম্পলের ফোলাভাব কমিয়ে দেয় : ব্রন বা পিম্পলের ফোলাভাব খুব সহজেই কমিয়ে দেয় এক টুকরো বরফ। এছাড়াও ব্রণের লালভাব ও কমবে। অনেক ব্রনই খুব বেদনাদায়ক হয়‚ সে ব্যাথাও অনেকেটা কমিয়ে দেবে বরফ। কিন্তু মাথায় রাখতে হবে পিম্পল খুবই সেনসেটিভ হয় এবং ব্যাকটেরিয়াও থাকে। তাই বরফের টুকরো অবশ্যই একটা নরম পরিষ্কার সুতির কামড়ে মুড়ি নিতে হবে। এবং তাই দিয়ে হাল্কা করে ব্রণ বা পিম্পলের চারিপাশে সেঁক দিতে হবে।

২) ত্বক উজ্জ্বল করে : ত্বক নির্জীব হয়ে গেলে মুখে এক টুকরো বরফ ঘষে নিন। এর ফলে রক্ত চলাচল দ্রুত হবে এবং ত্বকের ডালনেস কাটবে। আপনার কম প্লেকশন কোনরকম মেক আপ ব্যবহার না করেই উজ্জ্বল দেখাবে।

৩) ত্বক ম্যাসাজ করা যাবে : সপ্তাহে একদিন বরফের সাহায্যে মুখের ত্বক ম্যাসাজ করতে পারেন। একটা নরম পরিষ্কার তোয়ালেতে কয়েক টুকরো বরফ দিয়ে মুখের ওপর ঘষুন। এর ফলে রক্ত চলাচল দ্রুত হবে এবং মুখের একটা ভালো ম্যাসাজ সেশনও হয়ে যাবে।

৪) সানবার্ন থেকে আরাম দেয় : অনেকসময় সূর্যের কড়া রশ্মি থেকে আমাদের ত্বক পুড়ে গিয়ে জ্বালা করে। আরাম পেতে অ্যালোভেরা দেওয়া বরফের টুকরো লাগাতে পারেন। আরাম তো পাবেনই একই সঙ্গে পোড়া দাগ ও উঠে যাবে। অ্যালোভেরা না থাকলে শশা গ্রেট করে তা দিয়ে বরফ বানিয়ে পোড়া ত্বকে লাগান।

৫) চোখের ফোলাভাব কমায় : চোখের ফোলাভাব কমানোর জন্য গ্রিন টি দিয়ে বরফ জমান। তারপর সেই টুকরো চোখের আশেপাশে ঘষুন। দেখবেন খানিক্ষণের মধ্যেই সব ঠিক হয়ে গেছে। একই সঙ্গে চোখের তলায় কালি থাকলে তাও কমবে।

৬) ত্বক এক্সফলিয়েট করা যায় : এর জন্য দুধ আর জল মিশিয়ে তা জমিয়ে নিন। এরপর তা দিয়ে মুখের ত্বক ম্যাসাজ করুন। দুধের মধ্যে যে ল্যাকটিক অ্যাসিড আছে তা মরা কোষ তুলে ফেলবে। আর ঠান্ডার কারণে রক্ত চলাচল দ্রুত হবে। তাই খুব সহজেই উজ্জ্বল ত্বক পেয়ে যাবেন।

৭) রিঙ্কল কমায় : বলিরেখা কমাতে বরফ খুবই কার্যকারী। এর জন্য রোজ একটুকরো বরফ নিয়ে মুখের ম্যাসাজ করুন। এর ফলে ত্বক টাইট হবে এবং বলিরেখা অনেক কমবে। কিন্তু এটা রোজ করতে হবে।

৮) প্রাইমার হিসেবে ব্যবহার করতে পারেন : অনেকেই আছেন ফাউন্ডশন লাগানোর আগে প্রাইমার ব্যবহার করেন। কিন্তু এই প্রাইমার ক্রিমের দাম আকাশ ছোঁয়া হয়। তাই প্রাইমার ক্রিম না কিনে এক টুকরো বরফ মুখে লাগিয়ে নিলে একই প্রভাব হবে। ত্বক নরম এবং স্মুদ হবে‚ তখনকার মত ত্বকের ছিদ্র ছোট করে দেবে। এর ফলে ঘাম কম হবে আর মেক আপ একদম নিঁখুত হবে।

Top