আজ : বৃহস্পতিবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং | ২রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

কচু শাক দিয়ে ইলিশ মাছের মাথা

সময় : ১০:৩৩ পূর্বাহ্ণ , তারিখ : ০৯ মার্চ, ২০১৭


কচুর শাক আমাদের দেশের জনপ্রিয় ও অনেক উপকারি একটা খাবার। কচুর শাক অনেক প্রকারে রান্না করা যায়। তবে ইলিশ মাছের মাথা দিয়ে ঘন্ট করলে বেশি টেস্ট লাগে। যারা কচু শাক কেতে পছন্দ করেন না তারা অন্তত একবার এই খাবারটা খেয়ে দেখতে পারেন, ভালো লাগবে নিশ্চিত। রইলো রেসিপি-

উপকরণ
কচুর শাক ১ আঁটি
ইলিশ মাছের মাথা ২ টা
পেয়াঁজ কুচি ১/২ কাপ
রসুন কুচি ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
মরিচ গুড়া ১ চা চামচ
হলুদ গুড়া ১/২ চা চামচ
জিরা গুড়া ১/২ চা চামচ
৩-৪ টি পুড়ে নেওয়া শুকনা মরিচ
১/২ চামচ ছেঁচা রসুন
২ চা চামচ লেবুর রস
১/৩ কাপ তেল
লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রণালী
প্রথমে কচু শাকের ডগা এবং পাতা ধুয়ে কেটে নিতে হবে। এরপর মাছের টুকরাগুলোকে সামান্য হলুদ গুড়া এবং লবণ দিয়ে মাখিয়ে চুলাতে তেল গরম করে মাছের মাথাগুলোকে হালকা সোনালী করে ভেঁজে তেল থেকে তুলে রাখতে হবে।

অন্য একটি পাতিলে কচু শাকের সাথে সামান্য লবণ এবং হলুদ দিয়ে অল্প আঁচে ঢেকে চুলায় দিতে হবে। শাক থেকে পানি বের হয়ে শাক রান্না হয়ে গলে গেলে একটু পানি থাকা অবস্থায় চুলা থেকে নামিয়ে নিতে হবে।

এবার মাছের মাথা ভাজা তেল এ পেয়াঁজ এবং রসুন কুচি দিয়ে ভাঁজতে হবে। পেয়াঁজ এবং রসুন কুচি হালকা বাদামী রং ধারণ করলে এতে একে একে রসুন বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, জিরা গুড়া এবং লবন দিয়ে ভালো করে কষাতে হবে, কষানো মশলায় ভাঁজা মাথা দিয়ে আর ও কিছুক্ষন রান্না করতে হবে।

মাছের মাথা কষানো হলে এবার সেদ্ধ শাক দিয়ে নেড়ে ঢেকে রান্না করতে হবে। ৬-৭ মিনিট পর লেবুর রশ দিয়ে আবার ঢেকে মাঝারী আঁচে ৫ মিনিটের মত রান্না করতে হবে।

একটি কড়াইতে ২ চা চামচ তেল গরম করে এতে ছেঁচা রসুন বাদামী করে ভেঁজে রান্না করা শাকের উপর তেলসহ ঢেলে দিতে হবে। সব শেষে পোঁড়া মরিচ ভেঙ্গে শাকের উপর দিয়ে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।

Top