আজ : শুক্রবার, ২৩শে জুন, ২০১৭ ইং | ৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

কেন পুরুষরা সম্পর্ক ভাঙে ভালো মেয়েদের সঙ্গে

সময় : ৭:৩৭ অপরাহ্ণ , তারিখ : ১১ এপ্রিল, ২০১৭


নিউজ ডেস্ক : বাংলায় একটা প্রবাদ আছে। অতি বড় ঘরনি না পায় ঘর, অতি বড় সুন্দরী না পায় বর। এর সত্যাসত্য নিয়ে বিতর্কে যাচ্ছি না।

তবে, সো কলড কপিবুক ‘ভালো’ মেয়েদেরও ডিচড হওয়ার অভিজ্ঞতা কিছু কম নয়। কিন্তু, কেন এমনটা হয়? খুব ভালো মেয়েদেরও কেন ছেড়ে চলে যান তার প্রেমিক বা স্বামীরা? অথচ উল্টোটা হওয়াই স্বাভাবিক ছিল। তবু…

এর পেছনে রয়েছে কয়েকটি সুপ্ত কারণ। আপনি রূপে-গুণে-চরিত্রে ১০০-য় ১০০ হয়েও যে যে কারণে আপনার সম্পর্ক ভাঙতে পারে, সেগুলোর দিকে নজর ফেরানো যাক।

১. পুরুষসঙ্গী চাপে থাকেন ও নিজেকে অসম্পূর্ণ বলে মনে করেন

আপনি কি সর্বক্ষণ আপনার সঙ্গীকে তাড়া করে বেড়ান? আপনি কি তার থেকে আরও বেশি ভালোবাসা বা সেক্স চান? আপনার কি মনে হচ্ছে বারবার সম্পর্কের সঙ্গে সমঝোতা করছেন? এগুলো হলেই আপনাকে বুঝতে হবে আপনার সম্পর্কে কিছু সমস্যা তৈরি হয়েছে। আপনার পুরুষ সঙ্গী কিছুটা চাপে রয়েছেন এবং নিজেকে আপনার তুলনায় অসম্পূর্ণ বলে মনে করছেন বলেই এই ঘটনা ঘটছে বলে ধরা যেতে পারে।

কারণ বেশিরভাগ পুরুষের মধ্যেই একটা ইমোশনার প্রেশার কাজ করে। এর থেকেই তাদের মনে আশঙ্কা জন্মায় শারীরিক সক্ষমতার উপর। সর্বগুণ সম্পন্না প্রেমিকা বা স্ত্রীর যাবতীয় চাহিদা যথাযথভাবে মেটাতে পারছেন কি না, এ নিয়ে তার মধ্যে সংশয় জন্মায়। তার মনে হয়, তিনি বোধকরি অসম্পূর্ণ। সেই চাপেই আসে সম্পর্কে টানাপোড়েন।

২. সম্পর্কে এসে যায় প্রতিযোগিতা

খুব ভালো মেয়ের এই এক জ্বালা। তার প্রতিভাকে বেশির ভাগ ক্ষেত্রেই চ্যালেঞ্জ হিসেবে নিয়ে নেন তার প্রেমিক বা স্বামী। একটা প্রতিযোগিতা এসে যায় দুজনের সম্পর্কের মধ্যে। পুরুষতান্ত্রিক সমাজে অভ্যস্ত পুরুষকূল সঙ্গীনীর প্রতিভার চাপে নিজেকে সাবপ্রেসড বলে মনে করে, যেটা তাদের পক্ষে মেনে নেওয়াটা অসহনীয়।

কোন কোন ক্ষেত্রে এই বিষয়টি সম্পর্কে প্রভাব ফেলতে পারে?

* যখন দেখবেন বন্ধুদের সামনে দুজনের মধ্যে কে ঠিক এটা বোঝাতে দুজনেই ব্যস্ত হয়ে পড়ছেন

* অর্থনৈতিক ক্ষেত্রটিও গুরুত্বপূর্ণ। আপনি আপনার সঙ্গীর থেকে বেশি উপার্জন করলে এমন ঘটনা ঘটেতে পারে

* কোথায় খাবেন, কোথায় যাবেন বা কী করবেন এই সবক্ষেত্রে আপনিই যদি সবসময় সিদ্ধান্ত নেন, তাহলেও সম্পর্কে আসতে পারে প্রতিযোগিতা

৩. পুরুষসঙ্গী যথাযথ শ্রদ্ধা না

একজন পুরুষ কখনওই এটা মেনে নিতে পারেন না যে, তার সঙ্গীনী তাকে অশ্রদ্ধা করবে। সুসম্পর্কের চাবিকাঠিই হল দুজনকে সব অবস্থায় সঙ্গীকে পাশে পাবে। কাজেই রূপে-গুনে অতুলনীয়া সঙ্গীনী যদি তার সঙ্গীকেই শ্রদ্ধা না করেন, তবে সম্পর্কে ভাঙন অনিবার্য।

Top