আজ : সোমবার, ৩০শে এপ্রিল, ২০১৭ ইং | ১৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

কোন রঙের পোশাকে নারী বেশি আবেদনময়ী

সময় : ৫:৩১ পূর্বাহ্ণ , তারিখ : ১৪ মার্চ, ২০১৭


পোশাক নারীকে আরো কমনীয় ও আবেদনময়ী বানায়। তারপরও বলা হয়ে থাকে, লাল রঙের পোশাকে নারী মানেই আবেদনময়ী, তুলনামূলক বেশি আকর্ষণীয়। কিন্তু কেন? এর পিছনে কারণটাই বা কি? এক গবেষণায় দেখা গেছে এই লাল রঙের পোশাকের সাথে রয়েছে যৌনতার একটি প্রত্যক্ষ সংযোগ।

কেবল লাল পোশাক নয়, লাল রঙের কোন কিছু নারীর সাথে থাকলেও তা পুরুষকে সমানভাবে আকর্ষণ করে!

নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির এক গবেষণায় বের হয়ে এসেছে এই চমকপ্রদ তথ্য। লাল পোশাকে নারী হয়ে ওঠেন পুরুষের জন্য অনেক বেশি আকাঙ্ক্ষিত। তবে কেবল সেই নারীরাই, যাদেরকে পুরুষেরা সুন্দরী মনে করেন বা যাদের প্রতি আগে থেকেই একটু আগ্রহ ছিল। অর্থাৎ, লাল রঙ পরলেই কোন নারী আকর্ষণীয় হয়ে ওঠেন না কোন পুরুষের চোখে। বরং বলা ভালো, আকর্ষণীয় নারীদের যৌন আবেদন আরও বাড়িয়ে দেয় লাল রঙের পোশাক।

ই্উরোপিয়ান জার্নাল অব সাইকোলজিতে গবেষক দলের প্রধান স্টিভেন জি ইয়াং লেখেন, সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে নারীপুরুষের যৌনমিলনে রঙের একটি বড় ভূমিকা আছে। যেহেতু নারীদের যৌন উত্তেজনার সাথে গাল, ঠোঁট, গলা, বুক ইত্যাদি অঙ্গ রক্তাভ হয়ে যাওয়ার একটি সম্পর্ক আছে; তাই লাল রঙটি তাঁদেরকে আবেদনময়ী করে তোলে বিপরীত লিঙ্গের চোখে। এবং পুরুষদেরকে আকর্ষণ করতে চাইলে লাল রঙ হতে পারে অব্যর্থ হাতিয়ার।

অন্যদিকে দেখা যায় একগামী পুরুষেরা নারীদের লাল পোশাককে পছন্দ করছেন না। তবে সব মিলিয়ে অন্য সব রঙের চেয়ে লালটিই নারীদের ক্ষেত্রে সবচেয়ে আকর্ষণীয় প্রমাণিত। লাল পোশাক শুধু নয়, লাল ব্যাগ কিংবা ল্যাপটপের মত জিনিস বহন করাও কোন একটা বিচিত্র কারণে পুরুষদেরকে আকর্ষণ করে।

সিটি ইউনিভার্সিটির গবেষণায় এটাই দেখা যায়, সুন্দরী নারীরা লাল পরিধান করলে পুরুষের চোখে তাঁরা আরও বেশী আকর্ষণীয় হয়ে ওঠেন। তবে পুরুষ দৃষ্টি যাকে অসুন্দর মনে করে, তাঁদের ক্ষেত্রে লাল পরিধান কোন প্রভাব ফেলে না।

Top