আজ : রবিবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং | ৮ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

খালেদার ‘ভিশন ২০৩০’ এর প্রশংসায় প্রধানমন্ত্রী

সময় : ৪:৫০ অপরাহ্ণ , তারিখ : ২০ মে, ২০১৭


ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রাষ্ট্র পরিচালনায় তার দীর্ঘমেয়াদী পরিকল্পনা ভিশন ২০৩০ ঘোষণার প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিএনপি নেত্রী বহু যুগ পরে একটি ভাল জিনিস শিখেছেন।

খালেদা জিয়া তার ভিশন ঘোষণার ১০ দিন পর শনিবার গণভবনে আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

খালেদা জিয়া তার প্রথম দীর্ঘমেয়াদী পরিকল্পনা আগেই আওয়ামী লীগ ঘোষণা করেছে একই ধরনের দুটি পরিকল্পনা। এর মধ্যে ভিশন ২০২১ অনেকটাই বাস্তবায়নের পথে, আর ভিশন ২০৪১ এরও বেশ কিছু কাজ শুরু হয়ে গেছে। ভিশন ২০২১ এ বাংলাদেশ মধ্যম আয়ের দেশ আর ভিশন ২০৪১ এ বাংলাদেশ উন্নত দেশ হবে বলে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

গত ১০ মে খালেদা জিয়া সংবাদ সম্মেলন করে ঘোষণা করেন তার ভিশন ২০৩০। এতে ওই সময় বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করার পরিকল্পনার কথা বলা হয়েছে।

খালেদা জিয়ার সংবাদ সম্মেলনের পর পর আওয়ামী লীগের পক্ষ থেকে দেয়া প্রতিক্রিয়ায় একে নকল বলেছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আওয়ামী লীগ যে ঘোষণা দিয়েছে, বিএনপি তার অনুকরণ করেছে মাত্র। পরে অবশ্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা আওয়ামী লীগকে নয়, আওয়ামী লীগই তাদেরকে নকল করেছে।

প্রধানমন্ত্রী তার প্রতিক্রিয়ায় বলেন, ‘বিএনপি নেত্রী একটি ভালো জিনিস শিখছেন বহু যুগ পরে। এত যুগ পরে তাদের মাথায় এলো, তারা ভিশন-২০৩০ দিয়েছে। যা-ই হোক, মানুষ মানুষের কাছে শেখে। তারা আওয়ামী লীগের কাছ থেকে শিক্ষা নিয়েছে।’

‘নকল করে হয়তো পাস করা যায়, কিন্তু দেশের জনগণের দায়িত্ব এটা বিবেচনা করার। চুরিবিদ্যা মহাবিদ্যা যদি ধরা না পড়ে’- বলেন প্রধানমন্ত্রী।

‘তারা হত্যা-সহিংসতার পথ ছেড়ে জাতির সামনে একটা বিষয় তুলে ধরেছে, তবু ভালো’ এমনও বলেন শেখ হাসিনা।

Top