আজ : মঙ্গলবার, ২৭শে জুন, ২০১৭ ইং | ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

গণহত্যা দিবসে ১৪ দল দু’টি সমাবেশ করবে

সময় : ৩:৩৩ অপরাহ্ণ , তারিখ : ২১ মার্চ, ২০১৭


ঢাকা : গণহত্যা দিবস পালনে রাজধানী ঢাকা এবং যশোরে সমাবেশ করবে কেন্দ্রীয় ১৪ দল। এ উপলক্ষে আগামী ২৫ মার্চ মিরপুর বদ্ধভূমিতে এবং ৩০ মার্চ যশোরের চুকনগরে ১৪ দলের সমাবেশে অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার বিকেলে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, ‘২৫ মার্চ গণহত্যা দিবস পালনের লক্ষ্যে আমরা কর্মসূচি গ্রহণ করেছি। ২৫ মার্চ সকাল ১১টায় রাজধানীর মিরপুর ১০ নম্বরে বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন এবং সমাবেশ করা হবে। এছাড়াও ৩০ মার্চ যশোরের চুপনগর বধ্যভূমিতে বিকেল ৩টায় কেন্দ্রীয় ১৪ দলের সমাবেশ হবে।’

বিএনপি মহাসচিবসহ দলটির শীর্ষ নেতারা জঙ্গিদের উস্কানি দিচ্ছে অভিযোগ করে মোহাম্মদ নাসিম বলেন, কোন দেশে জঙ্গিদের বিরুদ্ধে সরকার, আইনশৃংখলাবাহিনী যখন পদক্ষেপ নেয়, তখন তাদের সহায়তা করতে হয়, সাহস দিতে হয়। কিন্তু বিএনপি জঙ্গিদের উস্কানি দিচ্ছে। বিএনপি নেতারা যেসব কথা বলছে তা দু:খজনক। জঙ্গিবাদের প্রতি তাদের দরদ এসব বক্তব্যে প্রকাশ পাচ্ছে।

এদিকে দেশব্যাপী জঙ্গি তৎপরতা প্রতিরোধে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে ১৪ দল দেশের বিভিন্ন স্থানে সমাবেশ করব। পরবর্তী বৈঠকে কর্মসূচি চূড়ান্ত করা হবে বলেও জানান নাসিম।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর প্রসঙ্গে মোহাম্মদ নাসিম বলেন, অতীতের মত প্রধানমন্ত্রীর এবারের সফরেও দুই দেশের অমীমাংসিত বিষয়গুলো সমাধান হবে বলে ১৪ দল আশা করে। ভারত-বাংলাদেশের সাথে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তা আরও দৃঢ হবে। অতীতে যে ভাবে অমিমাংশিত বিষয় গুলোর সমাধান হয়েছে এবারও সেভাইে সমাধান হবে।
সংবাদ সম্মেলনে তিনি জানান, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার নেতৃত্বে ১৪ দলের একটি প্রতিনিধি দল যাবে।

এর আগে বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়ার সভাপতিত্বে আওয়ামী লীগে যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার এমপি, জাতীয় পার্টির জেপির মহাসচিব শেখ শহিদুল ইসলাম, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, গণতন্ত্রী পার্টির শাহাদাত হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের আহবায়ক ড. অসীত বরণ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

বিকেলে মোহাম্মদ নাসিম স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে যোগদান করেন। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় যাদুঘর মিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলানের সভাপতিত্বে সভায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আফম রুহুল হক, স্বাচিপের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ, যুগ্ম সাধারণ সম্পাদক উত্তম কুমার বড়–য়া প্রমুখ বক্তব্য রাখেন।

Top