আজ : সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

চাঁদপুর জেলার পর্যটন অঞ্চল/দর্শনীয় স্থান সমূহ :

সময় : ৮:২৭ অপরাহ্ণ , তারিখ : ২০ মে, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

প্রাকৃতিক শোভায় সুশোভিত চাঁদপুর জেলায় রয়েছে বহু দৃষ্টিনন্দন স্থান। এসব স্থান সম্পর্কে সংক্ষিপ্ত কিছু বর্ণনা উপস্থাপন করা হল-

চাঁদপুরের দর্শনীয় স্থান গুলোর মধ্যে হাজীগঞ্জ ও পূরানবাজারের ঐতিহাসিক জামে মসজিদ ও মেঘনা পাড়ের সূর্যাস্তের দৃশ্য অন্যতম। প্রাচীন কীর্তিগুলোর মধ্যে ফরিদগঞ্জের সাহেবগঞ্জের নীলকুঠির ধ্বংসাবশেষ, মতলবের কালী মন্দির, লোহাগড়ের সাতগুম্বুজ মঠ, মেহেরের কালীবাড়ী, রাস্তি শাহ্ এ দরগাহ, নাওড়ার মঠ, সাচারের রথ, উজারী বেহুলার শিলা, নাসির কোট এর ধ্বংসাবশেষ ও মতলবের বেলতলীর সোলেমান শাহ লেংটা পাগলার মাজার। এছাড়া কচুয়া মনসা মুড়া, সাহার পাড়ের দীঘি। চাঁদপুর শহরে অবস্থিত স্বাধীনতা স্মারক ভাষ্কর্য ‘অঙ্গীকার’ এবং চাঁদপুরের ঐতিহ্য সম্বলিত ‘শপথ’ ভাষ্কর্য দৃষ্টিনন্দন স্থাপত্যকীর্তি। এছাড়াও রয়েছে প্রাকৃতিক প্রতিকুলতার বিরুদ্ধে অর্থনৈতিক উন্নয়নের নিমিত্ত চাঁদপুর জেলার কৃষি নির্ভর জনগণের আশার আলো ও সরকারের উন্নয়ন প্রচেষ্টার স্বাক্ষরবহনকারী দুটি ব্যয় বহুল প্রকল্প মেঘনা- ধনাগোদা সেচ প্রকল্প ও চাঁদপুর সেচ প্রকল্প জাতীয় ভিত্তিক দুটি গবেষনা প্রতিষ্ঠান মাৎস্য গবেষনা ইনষ্টিটিউট এবং আইসিডিডিআরবি চাঁদপুরের ভৌগলিক চাহিদা ও গুরুত্বের প্রতিভূ।

বর্তমানে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রবেশদ্বারে নির্মাণের চূড়ান্ত পর্যায়ে রয়েছে শহীদ মুক্তিযোদ্ধাদের নাম সম্বলিত স্মৃতি ফলক এবং ট্রাক রোডে মহান স্বাধীনতা যুদ্ধে চাঁদপুরের প্রথম শহীদ কালাম-খালেক-শুশীল-শংকর সহ অন্যান্য সকল শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মারণে নির্মিত মুক্তিসৌধ আগামী দিনগুলোতে দর্শণীয় স্থান হিসেবে পরিচিতি পাবে।

চাঁদপুর জেলার পর্যটন অঞ্চল বিস্তারিত সংযোজনের কাজ চলছে। সকলকে তথ্য দিয়ে সহযোগীতা করার অনুরোধ করা হচ্ছে।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top