আজ : বুধবার, ২২শে আগস্ট, ২০১৭ ইং | ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

চিলিকে হারিয়ে কনফেডারেশন্স কাপের চ্যাম্পিয়ন জার্মানি

সময় : ১:১২ অপরাহ্ণ , তারিখ : ০৩ জুলাই, ২০১৭


তারুণ্যের কাছে টিকতে পারলো না অভিজ্ঞতা। স্রেফ খামখেয়ালের বসেই যেন একটি আনকোরা দল নিয়ে রাশিয়ায় কনফেডারেশন্স কাপ খেলতে গিয়েছিল জার্মানি। অথচ সেই জার্মানিই কি না শেষ পর্যন্ত বাজিমাত করলো।

যে চিলি টানা দু’বার আর্জেন্টিনাকে হারিয়ে কোপা চ্যাম্পিয়ন হলো, সেই চিলিকে ফাইনালে ১-০ গোলে হারিয়ে কনফেডারেশন্স কাপের চ্যাম্পিয়ন হলো জার্মানি। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের হয়ে খেলার ২০তম মিনিটে একমাত্র জয়সূচক গোলটি করেছেন লার্স স্টিন্ডল।

জার্মান কোচ জোয়াকিম লো দেখতে চেয়েছেন তার হাতে যে অবশিষ্ট শক্তি রয়েছে, কিংবা আগামী যে সব তরুণরা উঠে আসছে তাদের নার্ভের শক্তি কেমন। একই সঙ্গে আগামী বিশ্বকাপের জন্য শক্তিশালী একটি দল গঠন করার লক্ষ্যেই পুরোপুরি তারুণ্য নির্ভর একটি দলই গঠন করেছেন তিনি।

অথচ এই দলটিই কি না দেখিয়ে দিলো, আগামী দিনে বিশ্ব শাসন তারাই করবে। সামনে কতবড় দল পড়লো নাকি কত অভিজ্ঞ- সেব বিবেচনার বিষয় নয়। মাঠে নেমে তারা খেলবে এবং জয় ছিনিয়ে নিয়ে আসবে।

সেন্ট পিটার্সবার্গের পুরো ভর্তি গ্যালারি। তাদের সামনেই জার্মান তরুণ তুর্কীরা দেখিয়ে দিলো, তারা চ্যাম্পিয়ন হতে জানে। অথচ ম্যাচে আধিপত্য ছিল কিন্তু চিলিরই বেশি। তাদের আক্রমণগুলো সব মাঝ মাঠ পার হওয়ার সঙ্গে সঙ্গেই থমকে যেতে থাকে। আলেক্সিজ সানচেজ, আরতুরো ভিদাল কিংবা এডওয়ার্ডো ভার্গাসরা কোনোভাবেই গোলের সুযোগ তৈরি করতে পারেননি।

খেলার ২০ মিনিটে মার্সেলো ডিয়াজের ভুলের সুযোগে বল পেয়ে যান লার্স স্টিন্ডল। সেই সুযোগটিই কাজে লাগিয়েছেন লার্স। ডান পায়ের শটে জড়িয়ে দিয়েছেন চিলির জালে। টিমো ওয়ার্নারের কাছ থেকে বলটি পেয়েছিলেন স্টিন্ডল।

ফিফা কনফেডারেশন্স কাপে প্রথমবারেরমত চ্যাম্পিয়ন হলো জার্মানি। সর্বশেষ ১২ বছর আগে কনফেড কাপের সেমিতে উঠে ব্রাজিলের কাছে হেরেছিল জার্মানরা। এবার ফাইনালে উঠে আর ভুলটি করলো না জার্মানি।

Top