আজ : শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং | ৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

জনপ্রিয় ও সুস্বাদু ‘সর্ষে ইলিশ’

সময় : ৩:২৩ অপরাহ্ণ , তারিখ : ১১ এপ্রিল, ২০১৭


বাঙালির প্রাণের উৎসব বৈশাখ কড়া নাড়ছে দোরগোড়ায়। তাই নতুন বর্ষ আগমনের প্রস্তুতি চলছে প্রায় সব বাড়িতেই। বর্ষের প্রথম দিন বাঙালিরা ঐতিহ্যবাহী উৎসবে মেতে ওঠে। উৎসবে বাঙালিয়ানা খাবার খাওয়া হবে এটাই স্বাভাবিক। তাই প্রায় সকলের বাড়িতেই ইলিশ চলে এসেছে। বর্ষবরণের জন্য খাবার পাতে এক টুকরো ইলিশ মাছ থাকবে না তা তো হয় না। তাই বাঙালির সবচাইতে জনপ্রিয় খাবারটিই রেঁধে ফেলুন এদিন। বলছি ‘সর্ষে ইলিশ’এর কথা। জেনে নিন সর্ষে ইলিশের রেসিপি।

উপকরণ
১ টি ইলিশ মাছ পিস করে কাটা
৪-৫ টেবিল চামচ সরিষা বাটা
৫ টি কাঁচা মরিচ বাটা
২ টি কাঁচা মরিচ ফালি
১ চা চামচ হলুদ গুঁড়ো
২ টি পেঁয়াজ কুচি
১ টেবিল চামচ সরিষার তেল

প্রস্তুত প্রণালী
প্রথমে মাছের পিসগুলো ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে রাখুন। একটি প্যানে তেল দিন, গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে নিন। এরপর একে একে মরিচ বাটা, হলুদ গুঁড়ো ও সরিষা বাটা দিয়ে কিছুক্ষণ নড়ুন।

এরপর এতে ১ কাপ পরিমাণে পানি দিয়ে নেড়ে মসলা কষাতে থাকুন। মসলা কষে যখন তেল উপরে ভেসে উঠবে তখন ইলিশ মাছ দিয়ে হালকা করে নেড়ে মসলার সাথে মিশিয়ে ইলিশ কষিয়ে নিন মিনিটখানেক। তারপর পরিমাণ মতো পানি দিয়ে রান্না করতে থাকুন।

এবার উপরে দিয়ে দিন ফালি করে কাটা কাঁচা মরিচ। এরপর মাছ সেদ্ধ হয়ে এলে নিজের পছন্দমতো ঝোল শুকিয়ে নামিয়ে নিন চুলা থেকে। ব্যস, এবার বৈশাখের আয়োজনে পরিবেশন করুন জনপ্রিয় ও সুস্বাদু ‘সর্ষে ইলিশ’

Top