আজ : শনিবার, ২৪শে জুন, ২০১৭ ইং | ১০ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ট্যানারি মালিক-শ্রমিকদের কালো পতাকা মিছিল

সময় : ৪:১৬ অপরাহ্ণ , তারিখ : ১২ এপ্রিল, ২০১৭


ঢাকা: সাভারের চামড়া শিল্পনগরীতে অবিলম্বে গ্যাস-বিদ্যুতের সংযোগসহ নয় দফা দাবিতে কালো পতাকা মিছিল করেছেন হাজারীবাগের ট্যানারি মালিক-শ্রমিকরা।

বুধবার রাজধানীর হাজারীবাগে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদের ব্যানারে এ মিছিল করেন ট্যানারি মালিক-শ্রমিকরা। মিছিলটি হাজারীবাগের বিভিন্ন এলাকা ঘুরে ট্যানারি মোড়ে গিয়ে শেষ হয়।

ধ্বংসের হাত থেকে চামড়া শিল্প রক্ষা করা ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আয়োজিত এ মিছিলে হাজারো শ্রমিক অংশ নেন। এ সময় তারা মাথায় কালো পতাকা ও ব্যাজ পরে মিছিলে অংশ নেন।

মিছিলে নেতৃত্ব দেন বাংলাদেশ ফিনিশ লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্যে মালিক ও শ্রমিক নেতারা বলেন,দেশের দ্বিতীয় রফতানি আয় অর্জনকারী চামড়া শিল্প ধ্বংস করতে একটি মহল ষড়যন্ত্র করছে। এর মধ্যে বিসিক ও কিছু পরিবেশবাদী সংগঠনের লোক রয়েছে। তারা আদালতে মিথ্যা তথ্য দিয়ে চামড়া শিল্পকে ধ্বংস করছে।

বক্তারা বলেন, এখন চামড়া শিল্পের উৎপাদন বন্ধ। আমদানি-রফতানিও বন্ধ হচ্ছে। এভাবে চলতে থাকলে এ শিল্প টিকিয়ে রাখা কঠিন হবে।

গত ১০ এপ্রিল হাজারীবাগে মহাসমাবেশ থেকে অবিলম্বে গ্যাস-বিদ্যুতের সংযোগসহ নয় দফা দাবি জানায় ট্যানারি সংশ্লিষ্ট সংগঠনগুলো।

দাবিগুলো হলো- ২০০৩ সালের সমঝোতা স্মারক অনুযায়ী শিল্প নগরীর প্লটের মালিকানা দ্রুত রেজিস্ট্রেশন সম্পন্ন করা, শিল্পনগরীতে আন্তর্জাতিকমানের সিইটিপি, ক্রোম রিকভারি ইউনিট ও ডাম্পিং ইয়ার্ড নির্মাণ নিশ্চিতকরণ, আদালতের নির্দেশ অনুযায়ী ১৫ দিনের মধ্যে সাভার চামড়া শিল্পনগরীতে গ্যাস-বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করা, শ্রমিকদের আবাসন, সেক্টর সংশ্লিষ্ট সংগঠনগুলোর পুনর্বাসনের লক্ষ্যে বরাদ্দসহ প্লট না পাওয়া উদ্যোক্তাদের প্লট দেয়া, বেতন-ভাতা পরিশোধের জন্য মালিকদের সরকারের পক্ষ থেকে এককালীন অর্থ বরাদ্দ দিতে হবে, কারখানার উৎপাদন বন্ধ হওয়ার যেসব রফতানি আদেশ বাতিল হবে এবং ক্রেতাদের দাবি করা ক্ষতিপূরণের অর্থ সরকারকে পরিশোধ করতে হবে, বিসিকের অব্যবস্থাপনার বিচার বিভাগীয় তদন্ত এবং শিল্পদ্যোক্তাদের বিদ্যমান ঋণ ব্লক ও সুদ মওকুফ করা।

এছাড়া হাজারীবাগের জমিতে ডিজাইন প্ল্যান পাসের উপর রাজউকের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হয়।

এদিকে, আজকের সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা বরা হয়েছে। এর মধ্যে রয়েছে ১২ এপ্রিল হাজারীবাগের ট্যানারি মোড় থেকে কালো পতাকাসহ মৌন মিছিল, ১৫ এপ্রিল ট্যানারি সংশ্লিষ্ট সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় এবং ১৫ দিনের মধ্যে সাভারে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ না দিলে বিসিক অফিস ঘেরাও।

Top