আজ : মঙ্গলবার, ২৭শে জুন, ২০১৭ ইং | ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

‘ট্রাম্পের কারণে রুশ-মার্কিন সম্পর্কের অবনতি হয়েছে’

সময় : ৮:৫৭ অপরাহ্ণ , তারিখ : ১২ এপ্রিল, ২০১৭


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জানুয়ারিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্ক সবচেয়ে খারাপ হয়েছে। বুধবার রুশ টিভিকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, দুই দেশের মধ্যে বিশেষত সামরিক বাহিনী পর্যায়ে আস্থার অবনতি হয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বাহিনীর বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের যেসব অভিযোগ উঠেছে সে সম্পর্কে জানতে চাওয়া হয় পুতিনের কাছে। জবাবে তিনি আশ্বস্ত করেন, সিরিয়া তাদের রাসায়নিক অস্ত্রের মজুদ পরিত্যাগ করেছে।

মস্কো ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কে প্রসঙ্গে তিনি বলেন, একভাবে বলা যেতে পারে যে, কর্মগত পর্যায়ে বিশেষত সামরিক পর্যায়ে আস্থার মাত্রায় উন্নতি হয়নি। বরং অবনতি হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, সিরিয়ায় সন্দেহভাজন রাসায়নিক হামলার ঘটনায় ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন তার মার্কিন প্রতিপক্ষ। এরপরেই এই মন্তব্য করলেন পুতিন।

এ ঘটনার পর থেকে সিরিয়ার সরকারকে সমর্থন দেয়া থেকে সরে আসতে রাশিয়াকে অনুরোধ জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশের একটি অঞ্চলে রাসায়নিক হামলা চালায় সরকারি বাহিনী। বাশার আল আসাদের এই রাসায়নিক হামলার জবাবে দেশটির হোমস প্রদেশের আল শায়রাত বিমান ঘাঁটিতে অত্যাধুনিক টমাহক ক্ষেপণাস্ত্রের সিরিজ হামলা চালিয়ে পাল্টা জবাব দিয়েছে যুক্তরাষ্ট্র। যে হামলার নিন্দা জানায় রাশিয়া।

Top