আজ : বৃহস্পতিবার, ২৪শে আগস্ট, ২০১৭ ইং | ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসতে চান মাদুরো

সময় : ৭:৫৯ অপরাহ্ণ , তারিখ : ১১ আগস্ট, ২০১৭


ভেনেজুয়েলার আট রাজনীতিবিদ ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছেন। বৃহস্পতিবার গণপরিষদে দেয়া ভাষণে মাদুরো জানান, আগামি মাসে জাতিসংঘের সাধারণ অধিবেসনে তিনি ট্রাম্পের সঙ্গে কথা বলতে চান। খবর বিবিসির।

মাদুরো বলেন, আগামি মাসে নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনে যখন বিশ্বনেতারা একত্রিত হবেন, সম্ভব হলে তখন ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বৈঠক করব।

সম্প্রতি ভেনেজুয়েলায় গণতান্ত্রিক পরিবেশ হ্রাসের অভিযোগে মাদুরোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। তারপর হোয়াইট হাউসের পক্ষ থেকে আর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গণপরিষদে দেয়া তিন ঘণ্টার ওই বক্তব্যে মাদুরো বলেন, তিনি (ট্রাম্প) যদি ভেনেজুয়েলা সম্পর্কে আগ্রহী হন, এখানে আমিও আগ্রহী। যুক্তরাষ্ট্রের আদালতে তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে চ্যালেঞ্জ করার কথাও জানান তিনি।

কিন্তু বিভিন্ন দেশের নেতারা ইতোমধ্যেই গণতন্ত্রের কণ্ঠরোধের কারণে মাদুরোর সমালোচনা করছেন। গত এপ্রিল থেকে তার বিরুদ্ধে হরতাল-অবরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত একশ ২০ জন নিহত হয়েছে।

এখন অনেকেরই আশঙ্কা, নির্বাচনের পর সংবিধান সংশোধন করে বিরোধীদের কণ্ঠ একেবারে রোধ করার চেষ্টা করবেন মাদুরো।

Top