আজ : বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং | ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

দক্ষিণ এশিয়া ও তার প্রতিবেশী ১৪ দেশের জঙ্গিবাদ ও আন্তঃদেশীয় অপরাধ … স্বাক্ষর

সময় : ৮:৫৬ পূর্বাহ্ণ , তারিখ : ১৪ মার্চ, ২০১৭


ঢাকা: জঙ্গিবাদ ও আন্তঃদেশীয় অপরাধ দমনে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে মতৈক্যে পৌঁছেছেন দক্ষিণ এশিয়া ও তার প্রতিবেশী ১৪ দেশের পুলিশপ্রধান ও আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।এ লক্ষ্যে তিন দিনের পুলিশ কনফারেন্স শেষে একটি ‘যৌথ ঘোষণা’ স্বাক্ষর করা হয়েছে।আজ মঙ্গলবার দুপুরে পুলিশ কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে এ ঘোষণা স্বাক্ষরিত হয়।

এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক সাংবাদিকদের বলেন, ‘যৌথ ঘোষণায় দক্ষিণ এশীয় অঞ্চল এবং বিশ্বব্যপী অপরাধের ধরণ চিহ্নিতকরণ ও আন্তঃদেশীয় অপরাধ দমনে একটি কৌশল উদ্ভাবনের বিষয়টি গুরুত্ব পেয়েছে।’

‘এ ছাড়া, ইন্টারপোলের সদস্য দেশসমূহের মধ্যে ওয়ান টু ওয়ান কমিউনিকেশন, কাউন্টার টেররিজমে সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে তথ্যবিনিময়, আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সহযোগিতা জোরদার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিশ্বের নেতৃস্থানীয় সংস্থার মধ্যে পেশাগত সম্পর্ক বৃদ্ধি, সাইবার ক্রাইম এবং অর্থনৈতিক অপরাধ দমনে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা বাড়ানো, আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে অপরাধ দমনে অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে যৌথ সিম্পোজিয়াম ও প্রশিক্ষণ আয়োজন ইত্যাদি বিষয়গুলো স্থান পেয়েছে,’ বলেন আইজিপি।

এর আগে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ কনফারেন্সের সমাপনী ঘোষণা করেন।

পুলিশপ্রধানদের এ কনফারেন্স গত ১২ মার্চ রোববার শুরু হয়। কনফারেন্সে দক্ষিণ এশিয়ার ১৪টি দেশের পুলিশপ্রধান এবং ইন্টারপোল, ফেসবুকের প্রতিনিধিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানরা অংশ নেন। কনফারেন্সে বিভিন্ন বিষয়ে ১৪টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

Top