আজ : সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

‘দুর্নীতি ও জঙ্গিবাদ প্রবৃদ্ধি অর্জনে বড় বাধা’

সময় : ৬:২৯ অপরাহ্ণ , তারিখ : ২৩ এপ্রিল, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

ঢাকা: দুর্নীতি ও জঙ্গিবাদকে প্রবৃদ্ধি অর্জনে সবচেয়ে বড় বাধা হিসেবে চিহ্নিত করেছে বাংলাদেশ ইনিস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)।

আজ রোববার সকালে রাজধানীর লেকশোর হোটেলে বিআইডিএস ক্রিটিক্যাল কনভারসেশন-২০১৭ এর প্রথম সেশনে ‘রিভিউ অব ডেভেলপমেন্ট অ্যান্ড এমাজিং চ্যালেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইডিএস মহাপরিচালক ড. খান আহমেদ সৈয়দ মুরশিদ। প্রতিবেদনে দুর্নীতি ও জঙ্গিবাদ ছাড়াও জলবায়ু পরিবর্তন, অপরিকল্পিত নগরায়ন এবং বেকারত্বের কথা বাধা হিসেবে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া অর্থনৈতিক পরিস্থিতি মূল্যায়ন করে প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশকে আগামী ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশে উন্নীত হতে হলে বিনিয়োগ বাড়ানো ছাড়া কোনো বিকল্প নেই। আর পঞ্চবার্ষিক পরিকল্পনায় বাংলাদেশ ৮ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জনের যে লক্ষ্যমাত্রা ঠিক করেছে, সে জন্যও মোট বিনিয়োগের পরিমাণ জিডিপির বর্তমান ২৬-২৭ শতাংশ থেকে বাড়িয়ে চলতি বছরেই ৩৫ শতাংশে তোলা দরকার।

সরকারের এই উন্নয়ন গবেষণা সংস্থাটি বলেছে, উৎপাদন ভালো হলেও কৃষকেরা বাজারে ঠিকমতো পণ্য বিক্রি করতে পারেননি, পাননি ন্যায্য দাম। নির্মাণ খাতের কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। পরিবহন, হোটেল-রেস্তোরাঁ, কমিউনিটি সেন্টার ও সামাজিক সেবা, শিক্ষা, পাইকারি ও খুচরা ব্যবসাসহ সেবা খাতের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, দুই দিনের এই সম্মেলন শেষ হবে আগামীকাল ২৪ এপ্রিল। সম্মেলনে শিক্ষা, নারী, শিশু, জলবায়ু এবং নারী উদ্যোক্তা শীর্ষক ১৪টি প্রতিবেদন উপস্থাপন করা হবে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের উপস্থিত থাকার কথা থাকলেও তিনি আসেননি।

সম্মেলনের প্রথম সেশনের সভাপতিত্ব করছেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. মোহাম্মাদ ফরাসউদ্দিন। তিনি বলেন, ধর্মের নামে যে জঙ্গিবাদ হচ্ছে সেটা অবশ্যই ঝুঁকিপূর্ণ। এটা গবেষণার বিষয়। এটা নিয়ন্ত্রণে সরকারকে উদ্যোগ নিতে হবে।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top