আজ : বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং | ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ধুলোবালিতে ত্বকের সমস্যা ও করণীয়

সময় : ৯:৩২ পূর্বাহ্ণ , তারিখ : ১১ মার্চ, ২০১৭


বছরের এই সময়টাতে ধুলোবালি সবচেয়ে বেশি হয়ে থাকে। আর এই ধুলোবালির কারণে হয়ে থাকে নানা ধরনের সমস্যা। শারীরিক বিভিন্ন অসুখ-বিসুখের পাশাপাশি ত্বকের সমস্যাও হয়ে থাকে এই ধুলোবালির কারণে। ধুলোবালি আমাদের ত্বকের লোমকূপে খুব সহজে তাদের জায়গা করে নেয়। ফলে ত্বকে ব্রন, এলার্জি জনিত সমস্যা সৃষ্টি হয়ে থাকে। ত্বকে অনেক সময় চুলকানি জনিত সমস্যাও সৃষ্টি হতে পারে। তাই বাইরে থাকা অবস্থায় মুখে মাস্ক পরতে পারেন। এছাড়া কিছু সময় পরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। এটি আপনার লোমকূপে ময়লা জমতে দেবে না।

ধুলোবালি যে কেবল লোমকূপে জমেই নানা সমস্যা সৃষ্টি করে তা না। এটি আমাদের ত্বকে কালো দাগের সৃষ্টি করে । যা পোড়া ত্বকের লক্ষণ। এর সাথে সাথে চোখেও নানা ভাবে সমস্যা সৃষ্টি করে। তাই ধুলাবালি থেকে চোখকে রক্ষা করতে আপনি ব্যবহার করতে পারেন সানগ্লাস। আর পোড়া ত্বকের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন ঘরে তৈরি মধু, আদা আর লেবুর তৈরি মাস্ক।

ত্বকের একটি অন্যতম সমস্যা হচ্ছে ব্রন। এই সমস্যা ছেলে মেয়ের উভয়েরই হতে পারে। অনেকেই মনে করেন ত্বকের ধরনের কারণে এটি হয়ে থাকে। কিন্তু এই ব্রনের পিছনে আরো একটি কারণ রয়েছে। আর তা হচ্ছে ধুলোবালি। তাই এই সময়ে বাইরে বের হওয়ার আগে স্কার্ফ কিংবা মাস্ক ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বককে ব্রন থেকে যেমন বাঁচাবে, তেমনি আপনি থাকবেন সুন্দর ত্বকের অধিকারী।

বলিরেখা কিংবা মেসতা নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। বলিরেখার অন্যতম কারণ হচ্ছে বাইরের এই ধুলোবালি। এটি আপনার ত্বকের কোমলতা নানাভাবে নষ্ট করে দেয়। যার ফলাফল বলিরেখা আর মেসতা। এই সমস্যা গুলো সময় ধরে সৃষ্টি হয় বলে কারণ খুঁজে বের করাটা কষ্টকর হয়ে পরে। এর থেকে রক্ষা পেতে বাসা থেকে বের হওয়ার আগে মুখে মাস্ক কিংবা স্কার্ফ পরে নেবেন। খুব রোদে না থাকবেন না। সানগ্লাস ব্যবহার করবেন। স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর সবুজ শাকসবজি খেতে হবে।

Top