আজ : শনিবার, ১৯শে আগস্ট, ২০১৭ ইং | ৪ঠা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

নতুন ঠিকানার খোঁজে জাকির নায়েক

সময় : ৪:২৮ পূর্বাহ্ণ , তারিখ : ৩১ মে, ২০১৭


নতুন ঠিকানার খোঁজে আলোচিত ইসলামি বক্তা জাকির নায়েক মালয়েশিয়ায় নাগরিকত্বের জন্য আবেদন করেছেন বলে জানিয়েছে ভারতের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। সন্ত্রাসবাদের অভিযোগে গোয়েন্দা সংস্থাটি তাঁকে খুঁজছে।
এনআইএ তাঁর ব্যাপারে ইন্টারপোলকে রেড নোটিশ জারি করার জন্য আবেদন করলে এ ইসলামি বক্তা ঘনঘন তাঁর অবস্থান পরিবর্তন করছেন বলে জানা গেছে মালয়েশিয়ায় স্থায়ীভাবে বসবাস করার বিশ্বাসে জাকির নায়েক দেশটিতে নাগরিকত্বের জন্য আবেদন করেছেন কিন্তু তাঁর আবেদন নিয়ে এখনো পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি বলে সূত্র জানায়।
তিনি যাতে কোন দেশে নাগরিকত্ব না পান সেজন্য ভারত সরকার কূটনৈতিক তৎপড়তা চালানোর পরিকল্পনা করছে বলে গোয়েন্দা সংস্থাটির সূত্রটি আরো জানায় সূত্রমতে, মালয়েশিয়া কর্তৃপক্ষ ভারতে বিতর্কিত এ ইসলামি প্রচারকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগের ব্যাপারে সচেতন আছে।
সন্ত্রাসবাদের প্রচার ও অর্থপাচারে অভিযোগের জন্য জাকির নায়েককে অভিযুক্ত করা হয় ভারতে। এ নিয়ে তদন্ত শুরু হওয়া মাত্র নিয়ে ভারত ত্যাগ করেন। তবে তাঁর বর্তমান অবস্থান সম্পর্কে জানে না বলছে গোয়েন্দা সংস্থাটি। তবে আরব আমিরাত, সৌদি আরব, আফ্রিকা এবং দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশগুলোর মধ্যেই তাঁর গতিবিধি লক্ষ্য করা গেছে।
কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই তার এনজিও প্রতিষ্ঠানটি নিষিদ্ধ করেছে এবং তার টিভি চ্যানেল পিস টিভি বন্ধ করে দিয়েছে। এনআইএ দাবি করে যে, তাঁর মালিকানাধীন ৩৭টি প্রতিষ্ঠানের সন্ধান পাওয়া গেছে, যেগুলো তিনিই পরিচালনা করতেন। সেখানে প্রায় ১০০ কোটি রূপির সম্পত্তি আছে বলে দাবী করছে তারা।
প্রতিবেশী দেশ বাংলাদেশে এক জঙ্গি হামলাকারী জাকির নায়েকের বক্তব্য দ্বারা অনুপ্রাণিত হওয়ার কথা জানালে তিনি ভারত ত্যাগ করেন। সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

Top