আজ : শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং | ১৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

পাকিস্তানের স্বপ্ন ভঙ্গ, বাংলাদেশের স্বস্তি

সময় : ১২:৩৪ অপরাহ্ণ , তারিখ : ০৯ এপ্রিল, ২০১৭


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে বাজেভাবে হেরে যায় সফরকারী পাকিস্তান। এই হারে বাংলাদেশকে টপকে সাত নম্বর র‍্যাংকিংয়ে উঠার স্বপ্নও ভেস্তে গেলো হাফিজ-সারফরাজদের। পাকিস্তানের এই হারের ফলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেয়ার পথে আরও এগিয়ে গেলো টাইগাররা।

ক্যারিবীয়দের এ জয়ের মধ্যদিয়ে নিশ্চিত হয়েছে, এ সিরিজে অন্তত আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে পাকিস্তান বাংলাদেশকে টপকে যেতে পারছে না। আইসিসি র‌্যাংকিংয়ের সাত, আট ও নয়ের পরিবর্তনের আশঙ্কা আছে এ সিরিজে। তবে নবম স্থানে থাকা ক্যারিবীয়রা প্রথম ম্যাচ জিতে যাওয়ায় টিকে গেল বাংলাদেশের সপ্তম স্থান।

বর্তমানে মাশরাফিদের রেটিং পয়েন্ট ৯২, আর অষ্টম স্থানে থাকা পাকিস্তানের ৮৯। সিরিজের তিনটি ম্যাচই জিতলে পাকিস্তানের রেটিং পয়েন্ট হয়ে যেত বাংলাদেশের সমান; এমনকি ভগ্নাংশের ব্যবধানে সাতেও উঠে যেত তারা।

উল্লেখ্য, র‌্যাঙ্কিং নিয়ে মাথাব্যথার এত কারণ হলো- ২০১৯ বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য সাত শীর্ষ দল সরাসরি অংশ নেবে। এর জন্য চলতি বছরের ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত সময়সীমা নির্ধারণ করা হয়েছে। দশ দলের টুর্নামেন্টের বাকি দুটি দল বাছাইপর্বের বাধা পেরিয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে। র‌্যাঙ্কিংয়ের যেই অবস্থা তাতে করে মনে হচ্ছে- বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্য হতে দুটি দেশ সরাসরি বিশ্বকাপে জায়গা পাবে। অন্য একটিকে খেলতে হবে বাছাইপর্ব।

Top