আজ : বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১২ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

প্রিয়াঙ্কার সিদ্ধান্তে বলিউডে তোলপাড়

সময় : ১:৫৮ অপরাহ্ণ , তারিখ : ২১ জুলাই, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

বিতর্কের শেষ নেই এ বছরের ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল ফিল্ম অ্যাকাডেমি (আইফা) অ্যাওয়ার্ডকে ঘিরে। কখনও আইফার মঞ্চে তারকাদের অনুপস্থিতি, কখনও বা সঞ্চালকের বিতর্কিত মন্তব্য, সব মিলিয়ে এ বছরের আইফা ছিল ঘটনাবহুল। যেখানে এ বছরের থিম ছিল নারীশক্তি, সেখানেই স্বজনপোষণ নিয়ে কঙ্গনাকে কটাক্ষ করেছেন অনুষ্ঠানের সঞ্চালক করণ জোহর ও বরুণ ধাওয়ান।
এর ফলে নিন্দার মুখে পড়তে হয় এ দুই সঞ্চালককে। রোষের মুখে পড়ে সোশ্যাল সাইটে ক্ষমা চান বরুণ ও করণ। তবে এখানেই শেষ নয়, এবার অভিনেতার তুলনায় অভিনেত্রীদের কম পারিশ্রমিক দেওয়ার অভিযোগও উঠল অনুষ্ঠানের আয়োজকদের বিরুদ্ধে।
আইফা অ্যাওয়ার্ডের জন্য প্রায় গোটা বলিউড হাজির হয়েছিল নিউ ইয়র্কে। অথচ নিউ ইয়র্কের স্থায়ী বাসিন্দা প্রিয়াঙ্কা চোপড়া ঠিক সে সময় ফিরে আসেন ভারতে। তবে নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে বিজ্ঞাপনে অবশ্য জ্বলজ্বলে উপস্থিতি ছিল তার। তা দেখে গর্বিত বোধ করেন তার বলিউডের বন্ধুরা। অনেকে টুইটে জানান, টাইমস স্কয়ারে প্রিয়াঙ্কার ছবি দেখে আপ্লুত তারা। প্রিয়াঙ্কার সাফল্যে গর্বিত হওয়ার কথা গোপন করেননি। অথচ আইফার মঞ্চে তিনি একবারের জন্যও গেলেন না।

কেন প্রিয়াঙ্কার এমন সিদ্ধান্ত, প্রথম থেকেই এ প্রশ্ন ঘুরছিল তার ফ্যানদের মনে। যদিও প্রিয়াঙ্কা জানান, জন্মদিনটা পরিবারের সঙ্গে কাটাতে ও তার মারাঠি ছবির প্রচারেই দেশে চলে আসতে হয় তাকে। কিন্তু কিছুতেই যেন মেনে নেওয়া যাচ্ছিল না অনুপস্থিতির জন্য দেওয়া প্রিয়াঙ্কার এ বক্তব্য। অবশেষে জানা গেল সঠিক কারণটি। কম পারিশ্রমিকের জেরেই আইফায় অংশগ্রহণ করেননি অভিনেত্রী।
অস্কারের মঞ্চে অভিনেত্রীদের কম পারিশ্রমিক নিয়ে প্রশ্ন তুলেছিলেন হলিউডের অভিনেত্রীরা। বলিউডের অভিনেত্রীরাও বিভিন্ন সাক্ষাৎকারে প্রশ্ন তুলেছেন, কেন তাদের তুলনায় অভিনেতাদের পারিশ্রমিক কয়েকগুণ বেশি? কেন এ বৈষম্য? এবার সেই বিতর্কের আঁচ পেল আইফার মঞ্চও।
ভারতের সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, জানুয়ারি মাসে আইফা সঞ্চালনা করার প্রস্তাব আসে প্রিয়াঙ্কা চোপড়ার কাছে। শুধু সঞ্চালনা নয়, পারফরমেন্সেরও প্রস্তাব নিয়েও আসেন আইফার আয়োজকরা। কিন্তু কাজের পরিবর্তে যে পারিশ্রমিক চান প্রিয়াঙ্কা, তা দিতে রাজি হননি তারা। অন্যদিকে শুধু একটা পারফরমেন্সের জন্য প্রিয়াঙ্কার তুলনায় অনেক বেশি পারিশ্রমিক অফার করা হয় সালমান খানকে।

ঠিক এ কারণে আইফায় যোগদান করেননি প্রিয়াঙ্কা। আপাতত হলিউডে দু’টি ছবির শুটিং করছেন তিনি, সঙ্গে রয়েছে কোয়ান্টিকো। তবে শুধু হলিউডই নয়, মুম্বাইতেও নতুন ছবি করার কথা চলছে, পাশাপাশি আঞ্চলিক ছবি প্রযোজনাও করছেন। প্রিয়াঙ্কা যে এ মুহূর্তে জীবনের অন্যতম ভালো ও সফল সময় কাটাচ্ছেন তা বলাই বাহুল্য। আর তাই অন্য অভিনেতার খ্যাতির কাছে কোনোভাবেই নিজেকে খাটো করতে চাননি তিনি। প্রিয়াঙ্কার এ বলিষ্ঠ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন বলিউড।
অনেকেই বলছেন, তথাকথিত নারী জাগরণের থিমের মঞ্চে যখন নারীকে অবহেলা করা হচ্ছে, তখন তা বয়কট করে সঠিক কাজই করেছেন অভিনেত্রী। তার এই সিদ্ধান্ত ভবিষ্যতে বহু নায়িকাকে নিজের মর্যাদা ধরে রাখতে সাহস জোগাবে বলেই অভিমত অনেকের।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top