আজ : রবিবার, ২০শে আগস্ট, ২০১৭ ইং | ৫ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ফিলিস্তিনি নেতা আব্বাসকে ট্রাম্পের আমন্ত্রণ

সময় : ১১:০৮ পূর্বাহ্ণ , তারিখ : ১১ মার্চ, ২০১৭


হোয়াইট হাউস সফরে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসকে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার এক ফোনালাপে তিনি এ আমন্ত্রণ জানান। জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে এটিই ছিল তাদের প্রথম ফোনালাপ।

হোয়াইট হাউস জানায়, ট্রাম্প তার ব্যক্তিগত বিশ্বাসের প্রতি জোর দিয়ে বলেন- ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব। এক্ষেত্রে চুক্তি করার সময় এসেছে। প্রত্যুত্তরে আব্বাস ট্রাম্পকে বলেন, শান্তি হচ্ছে ফিলিস্তিনি জনগণের একটি কৌশলগত পছন্দ; যা ইসরাইলের পাশে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠাকে এগিয়ে নেবে।

অন্যদিকে আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদিনা জানান, ট্রাম্প রাজনৈতিক প্রক্রিয়া (ফিলিস্তিন-ইসরাইল) পুনরায় শুরুর উপায় খুঁজে বের করতে খুব শিগগিরই হোয়াইট হাউস সফর করতে আব্বাসকে আমন্ত্রণ জানিয়েছেন। ট্রাম্প শান্তি প্রক্রিয়ার ব্যাপারে তার অঙ্গীকারের ওপর জোর দেন; যা ফিলিস্তিনি ও ইসরাইলি নাগরিকদের মধ্যে প্রকৃত শান্তির পথকে এগিয়ে নেবে বলেও আশা প্রকাশ করেন ওই মুখপাত্র।

এদিকে ট্রাম্প গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকেও হোয়াইট হাউজে আমন্ত্রণ জানান। সেখানে বৈঠকে ট্রাম্প যুক্তরাষ্ট্রের কয়েক দশকের নীতির বাইরে এসে বলেন, ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দুই রাষ্ট্র নীতির বিপ‡ক্ষ তিনি।

উল্লেখ্য, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির নেতৃত্বে পরোক্ষ আলোচনা ভেস্তে যাওয়ায় ২০১৪ সালের এপ্রিল থেকে এ শান্তি প্রক্রিয়া স্থবির রয়েছে।

Top