আজ : শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং | ৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

ফ্রিজের খাবার, সাবধান! শরীর মারাত্মক খারাপ হতে পারে

সময় : ৮:৪০ পূর্বাহ্ণ , তারিখ : ১৮ মে, ২০১৭


ব্যস্ততার এই যুগে সময় বড় কম। ঘরদোর ও অফিস সামলে নিশ্বাস নেওয়ার সময় পাওয়া যায় না। আর ব্যস্ততার কারণে প্রত্যেকদিন রান্না করাও হয়ে ওঠে না। একদিন রান্না করে দু-তিন দিন চালাতে হয়। রান্না করে কিংবা বাজার থেকে খাবার কিনে ফ্রিজে রেখে খেতে হয়। বেশিভাগ কর্মজীবী মানুষের এমনটাই হাল। কিন্তু খাবার বেশিদিন ফ্রিজে রেখে খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। বরং, ফ্রিজে রাখা খাবার খাওয়ার কারণে শরীরের উপর মারাত্মক প্রভাব পড়তে পারে। তাই নিজেকে বিপদের মুখে ঠেলে দেওয়ার আগে এই বিষয়গুলি মাথায় রাখুন –
ফ্রিজে খাবার বেশিদিন রাখলেই, তাতে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। যা শরীরে প্রবেশ করে স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। দীর্ঘদিন ধরে রাখা খাবার ফ্রিজে রাখার কারণে তাতে অনেকসময় ফাঙ্গাসও পড়ে যায়। সেই খাবার খেলে পেটের সমস্যা, গ্যাস, ডায়ারিয়ার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে।
ফ্রিজে বেশিদিন খাবার রাখলে তার স্বাস্থ্যগুণ হারিয়ে যায়। সেই খাবার খেয়ে কোনও উপকারিতা পাওয়া যায় না। উলটে শরীর খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
ফ্রিজের জমানো খাবারের স্বাদ খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই অনেকসময় বোঝাও যায় না খাবারটি আদতেও খাওয়ার যোগ্য কিনা। ভুল করে যদি বাসি খাবার খেলে পেট খারাপ, বমি, ইত্যাদি সমস্যা হতে পারে।

ফ্রিজে রাখা খাবারের মধ্যে জমতে থাকে ব্যাক্টেরিয়া। সেই ব্যাক্টেরিয়া শরীরে প্রবেশ করে শরীরের এনজ়াইমগুলোকে ক্ষতিগ্রস্ত করে। সেই কারণে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়।
ফ্রিজে রাখা খাবার গরম করে খেলে তা শরীরের আরও ক্ষতি করতে পারে। বারবার ফ্রিজ থেকে খাবার বের করে গরম করে ফের ফ্রিজে রাখলে তার কোনও স্বাস্থ্যগুণ থাকে না।
অনেকেই কাঁচা মাছ, মাংস ফ্রিজে বহুদিন রেখে দেন। এর মধ্যে বাসা বাঁধতে পারে প্রাণঘাতী রোগজীবাণু। যা আমাদের শরীরে ক্যান্সারের মতো মারণ রোগ সৃষ্টি করতে পারে।

ডিম বেশিদিন ফ্রিজে রাখালে অনেকসময় খোসা ফেটে যেতে পারে। জীবাণু জন্মায় ও শরীরের ক্ষতি হতে পারে।
পিঁয়াজ, আদা, রসুনের পেস্ট ফ্রিজেই রাখা থাকে। কিন্তু এগুলি কিছুদিনের মধ্যে দুর্গন্ধ ছড়াতে পারে ফ্রিজে। শুধু তাই নয়, এর কারণে ফুড পয়েজনিংও হতে পারে।
টাটকা শাকসবজি, ফল, ফ্রিজে দু-তিনদিন রেখে খেতে পারেন। তবে বেশিদিন রাখলে তাতে ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে। সবকিছু পচে যাওয়ারও সম্ভাবনা থাকে।

Top