আজ : শনিবার, ১৯শে আগস্ট, ২০১৭ ইং | ৪ঠা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বিচারপতি অপসারণ সংক্রান্ত আপিলে রাষ্ট্রপক্ষের শুনানি আজ

সময় : ১:২৪ পূর্বাহ্ণ , তারিখ : ০১ জুন, ২০১৭


সংবিধানের ষোড়শ সংশোধনীর বাতিলের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের শুনানি আজ বৃহস্পতিবার আবারও হওয়ার কথা রয়েছে। বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা এই সংশোধনীর বিষয়ে গত মঙ্গলবার ১০ দিনের মতো শুনানি হয়। এখন পর্যন্ত ১০ এমিকাস কিউরির বক্তব্য উপস্থাপন শেষ হয়েছে।

মঙ্গলবার মোট ১০জন অ্যামিকাস কিউরির মতামত উপস্থাপনের পর সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু বক্তব্য উপস্থাপন করেন। তিনি ষোড়শ সংশোধনীর পক্ষে মত দেন। আইনজীবী মতিন খসরু ইন্টারভেনার (ব্যাখ্যাকারী) হিসেবে মত দিয়েছেন বলে জানান রিট আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ। পরে আপিল বিভাগ আজ বৃহস্পতিবার পর্যন্ত শুনানি মুলতবি করেন।

১১তম দিনের মতো আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চে এই আপিলের শুনানি অনুষ্ঠিত হবে। সে হিসেবে মামলাটি শুনানির জন্য সুপ্রিম কোর্টের বৃহস্পতিবারের কজলিস্টে (কার্যতালিকায়) শীর্ষে রয়েছে।

ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানিতে ১২ জন অ্যামিকাস কিউরির মধ্যে আদালতে মঙ্গলবার পর্যন্ত ১০ জন বক্তব্য দিয়েছেন। আজ ওইসব এমিকাস কিউরির মতামতের রিপ্লাই (জবাব) দেবেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

১০ এমিকাস কিউরির মধ্যে ষোড়শ সংশোধনীর বিপক্ষে মত দিয়েছেন জ্যেষ্ঠ ৯জন আইনজীবী। তবে, একজন আইনজীবী এই সংশোধনীর পক্ষে মত দিয়েছেন।

২০১৬ সালের ৫ মে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ এ রায় ঘোষণা করেছিলেন। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংসদে সংবিধানের ১৬তম সংশোধনী পাস হয়েছিল।

Top