আজ : বৃহস্পতিবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং | ২রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর দেশ ইতালি, তালিকায় নেই বাংলাদেশ

সময় : ৩:৩৯ অপরাহ্ণ , তারিখ : ২১ মার্চ, ২০১৭


আন্তর্জাতিক ডেস্ক : ব্লুমবার্গ গ্লোবাল হেলথ ইনডেক্স সারা বিশ্বের স্বাস্থ্যকর পরিবেশ নিয়ে তালিকা প্রকাশ করেছে। মঙ্গলবার ব্লুমবার্গ গ্লোবাল হেলথ ইনডেক্স সারা বিশ্বের মানুষের স্বাস্থ্যকর পরিস্থিতি নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে।

ব্লুমবার্গ গ্লোবাল হেলথ ইনডেক্সের এই তালিকায় নাম না থাকার অর্থ হলো সেখানে মানুষের সুস্থভাবে বেঁচে থাকার সম্ভাবনা কম। বাংলাদেশ সেরা ৫০ স্বাস্থ্যকর দেশের তালিকায় থাকতে পারেনি। ওই তালিকায় ইতালি হয়েছে বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর দেশ। দেশটিতে জন্মগ্রহণের পর গড়ে ৮০ বছর পর্যন্ত মানুষ সুস্থভাবে বেঁচে থাকে।

ইতালির প্রায় ৪০ ভাগ যুবকের যথাযথ কর্মসংস্থান না থাকলেও স্বাস্থকর দিক দিয়ে আমেরিকার চেয়ে এগিয়ে আছে দেশটি। তাছাড়া কানাডা ও ব্রিটেনের নাগরিকরা যথাক্রমে উচ্চরক্ত চাপ, কলেস্টোরাল ও মানসিক অসুস্থ্যতায় ভুগে। থাকে।

গড় আয়ূ, মৃত্যুর কারণ, স্বাস্থ্য ঝুঁকি, উচ্চরক্ত চাপ, ধুমপান ও বিশুদ্ধ পানি পানের বিষয় নিয়ে গবেষণাটি করে বøুমবার্গ গেøাবাল হেলথ ইনডেক্স। তালিকাটি করার সময় হেলথ গ্রেড ও হেলথ স্কোর ব্যবহার করে নাম্বারিং করা হয়। তালিকায় সেরা ৫ এর মধ্যে রয়েছে আইসল্যান্ড, স্ইুজারল্যান্ড, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া।

১৬৩ টি দেশ নিয়ে গবেষণা করা হলে ৫০ টি দেশের স্কোর ও গ্রেড প্রকাশ করেছে বøুমবার্গ গেøাবাল হেলথ ইনডেক্স। ১০০ মধ্যে ৯৩.১১ হেলথ গ্রেড ও ৯৭.৪৪ হেলথ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ইতালি। ৯১. ২১ হেলথ গ্রেড ও ৯৬.২০ হেলথ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আইসল্যান্ড।

৯৭.৪৪ হেলথ স্কোর ও হেলথ গ্রেড ৯৭.৪৪ নিয়ে তৃতীয় স্থানে সুইজারল্যান্ড, ৯০.৭৫ হেলথ গ্রেড ও ৯৪.৯৬ হেলথ স্কোর নিয়ে চতুর্থ স্থানে এশিয়ার দেশ সিঙ্গাপুর। আর ৮৯.২৪ হেলথ গ্রেড ও ৯৩.৮৮ হেলথ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

এশিয়ার ৯ টি দেশ এই তালিকায় স্থান পেয়েছে। এর মধ্যে তালিকার চতুর্থ স্থানে রয়েছে সিঙ্গাপুর, সপ্তমে জাপান, নবমে ইসরায়েল ছাড়াও ২৪ তম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, ৩৬ তম স্থানে রয়েছে কাতার, ৩৭ তম ব্রæনাই, ৪১ তম মালদ্বীপ, ৪৩ তম আরব আমিরাত, ৪৮ তম স্থানে নাম রয়েছে ওমানের । বøুমবার্গ ও জিও নিউজ থেকে অনূদিত

Top