আজ : রবিবার, ২০শে আগস্ট, ২০১৭ ইং | ৫ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

মঙ্গল শোভাযাত্রার সঙ্গে ধর্মের সম্পর্ক নেই

সময় : ৩:৩১ অপরাহ্ণ , তারিখ : ১২ এপ্রিল, ২০১৭


ঢাকা: পয়লা বৈশাখে যে মঙ্গল শোভাযাত্রা বের করা হয় এর সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এটা বাঙালির ঐতিহ্যের একটি অংশ। এর সঙ্গে ধর্মের যোগসূত্রতা খোঁজা উচিত নয়।আজ বুধবার সকালে নিজ কার্যালয়ে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই মন্তব্য করেন। নরসিংদী জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শপথ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের উদ্যোগে পয়লা বৈশাখে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। এবার শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে এই শোভাযাত্রা বের করার নির্দেশনা দেয়া হয়েছে। ধর্মভিত্তিক দলগুলো সরকারি এই সিদ্ধান্তের বিরোধিতা করছে। গতকাল গণভবনে কওমি স্বীকৃতির অনুষ্ঠানেও আলেমরা শেখ হাসিনার কাছে মঙ্গল শোভাযাত্রার বাধ্যবাধকতা তুলে নেয়ার দাবি জানান। তবে প্রধানমন্ত্রী এই দাবির পরিপ্রেক্ষিতে কোনো কথা বলেননি।

আজকের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘মঙ্গল শোভাযাত্রার সঙ্গে যারা ধর্মের সম্পর্ক খুঁজেন তারা এটা বুঝে করছেন কি না তা আমি জানি না। এখানে ধর্মের কী আছে!’ এ ব্যাপারে বিভ্রান্তি না ছড়াতে সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা যুক্তি দিয়ে বলেন, আমরা মঙ্গলবার বলি। এই মঙ্গলবার বলতে গিয়ে কেউ কি বলি এটা হিন্দুদের। মঙ্গল বার হতে পারলে মঙ্গল শোভাযাত্রায় বাধা কোথায়-প্রশ্ন রাখেন প্রধানমন্ত্রী।

পয়লা বৈশাখে ইলিশ খাওয়ার সংস্কৃতিরও বিরোধিতা করেন শেখ হাসিনা। বলেন, পান্তা-ইলিশের সঙ্গে পয়লা বৈশাখের কোনো সম্পর্ক নেই। এজন্য তিনি পয়লা বৈশাখে পান্তা-ইলিশ না খেতে সবার প্রতি আহ্বান জানান।

শপথ গ্রহণ অনুষ্ঠানে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং নরসিংদী জেলা আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

Top