আজ : সোমবার, ২০শে আগস্ট, ২০১৭ ইং | ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

মাউন্ট কার্সটেঞ্জে উড়ছে বাংলাদেশের পতাকা

সময় : ৫:২৮ অপরাহ্ণ , তারিখ : ১৯ জুন, ২০১৭


ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জে উড়ছে বাংলাদেশের পতাকা। বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীমের হাত ধরে সেখানে পৌঁছেছে বাংলাদেশের পতাকা।

এই পর্বত জয় করার তথ্য জাগো নিউজকে নিশ্চিত করেছেন মুসা ইব্রাহিম নিজেই। ১৩ জুন (মঙ্গলবার) স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে মাউন্ট কার্সটেঞ্জ পর্বতে বাংলাদেশের পতাকা উড়ান মুসা ইব্রাহীম।

এ পর্বত জয় শেষে ফিরতে গিয়ে দুই ভারতীয় সহ-আরোহীকে নিয়ে বেজ ক্যাম্পে আটকা পড়েন মুসা ইব্রাহিম। শনিবার (১৭ জুন) তাদের খাবার শেষ হয়ে যায়।

শনিবার রাতে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে কর্মরত মোহাম্মদ আব্দুল মান্নান ফেসবুকে একটি পোস্ট দিলে ওশেনিয়ার সর্বোচ্চ পর্বতে মুসার আটকে থাকার বিষয়টি জানা যায়। সেখানে মুসার সঙ্গে আটকে ছিলেন আরও দুই সহযোগী পবর্তারোহী। তারা হলেন ভারতীয় ত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর।তাদের উদ্ধারে একটি হেলিকপ্টার রোববার অভিযান চালালেও প্রতিকূল আবহাওয়ার কারণে তাদের উদ্ধার করা যায়নি।

গত ২৯ মে ইন্দোনেশিয়ার বালির উদ্দেশে দেশ ছাড়েন মুসা। নীলসাগর গ্রুপের পৃষ্ঠপোষকতায় মুসা ইব্রাহীম মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে যান। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে সহযোগী দুই আরোহীসহ বেজ ক্যাম্পে আটকা পড়েন। প্রায় পাঁচদিন আটকা থাকায় খাবার সংকটে ভুগতে হয় পুরো টিমকে।

রোববার জাগো নিউজের পক্ষ থেকে মুসার সঙ্গে থাকা সত্যরূপ সিদ্ধান্তের স্যাটেলাইট ডিভাইসে মুসা ইব্রাহীমের সঙ্গে যোগাযোগ করা হয়। তখন তিনি জানিয়েছিলেন, তিনি নিরাপদে আছেন।

আজ সোমবার মুসা ইব্রাহীম ও তার দলকে উদ্ধার করা হয়। সুস্থভাবে ফিরে এসে মুসা শুভানুধ্যায়ীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Top