আজ : শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং | ৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

মেহেদির অজানা ব্যবহার

সময় : ৪:২৯ অপরাহ্ণ , তারিখ : ১২ এপ্রিল, ২০১৭


সাধারণত আমরা হাত-পা রাঙাতে মেহেদি ব্যবহার করি। অনেকে চুলেও মেহেদি ব্যবহার করেন। মেহেদির বিস্ময়কর রকমের কিছু উপকারিতা রয়েছে। মেহেদির অজানা ব্যবহার সম্পর্কে কিছু ধারণা নেয়া যাক।

টাকপড়া রোধে: একটি পাত্রে কিছু সরিষা তেল ফুটান। ফুটানো তেলে কিছু মেহেদি পাতা দিন। মেহেদি পাতার পুষ্টিগুণ তেলের সঙ্গে ভালোভাবে মিশার জন্য এটিকে আরো কিছুক্ষণ ফুটাতে হবে। ঠাণ্ডা হওয়ার পর তেল ছেঁকে বোতলে রাখুন। এরপর এই তেল মাথার তালুতে নিয়মিত ম্যাসাজ করুন। অচিরেই আপনার টাক সমস্যার সমাধান হবে।

ফোঁড়া প্রতিরোধে: গ্রীষ্ম আমাদের দুয়ারে কড়া নাড়তে শুরু করে দিয়েছে। এই গরমে অতিরিক্ত তাপে এবং ঘামের কারণে নারীপুরুষ উভয়ের ত্বকেই ফোঁড়া দেখা দিতে পারে। যন্ত্রণাময় এই ফোঁড়ার হাত থেকে মুক্তি দেবে মেহেদি পাতা। একটি পাত্রে পানির সঙ্গে কিছু মেহেদী পাতা সিদ্ধ করুন। এরপর ঈষদুষ্ণ পানি দিয়ে আক্রান্ত স্থানটি ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়ায় সহজেই ফোঁড়া নিরাময় করা যাবে।

মাথাব্যথার চিকিৎসায়: কেবল মেহেদি পাতা নয়, মেহেদি ফুলেরও উপকারিতা রয়েছে। মেহেদী পাতা এবং ফুল ভিনেগারের মধ্যে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর মিশ্রণটি কপালে দিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। তাৎক্ষণিকভাবেই মাথাব্যথা সেরে যাবে। আপনি তরতাজা বোধ করবেন।

খুশকিমুক্ত থাকতে: খুশকি থেকে বাঁচার জন্য রাসায়নিকযুক্ত ড্যানড্রাফ শ্যাম্পু এবং ক্রিম ব্যবহারের কথা ভুলে যান। বরং প্রাকৃতিক উপায়ে মেহেদি পাতা ব্যবহার করেই খুশকির হাত থেকে বাঁচা যাবে। এক্ষেত্রে মেহেদি পাতা, মেথির বীজ এবং সরিষার তেল একসঙ্গে নিয়ে ফুটাতে হবে। মিশ্রণটি ঠাণ্ডা হওয়ার পর তেল ছেঁকে বোতলে রাখুন। এটি নিয়মিত ব্যবহার করলে খুশকিমুক্ত থাকতে পারবেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Top