আজ : শনিবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

রুই মাছের মালাই কোপ্তা

সময় : ৯:০৬ পূর্বাহ্ণ , তারিখ : ০৮ এপ্রিল, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

চেনা যেকোনো খাবারই একটু অচেনা উপায়ে রান্না করলে নিশ্চয়ই মন্দ হয় না! আর তা যদি হয় চমৎকার আর সুস্বাদু তাহলে তো কথাই নেই। রুই মাছ তো অহরহই খাওয়া হয়। কিন্তু কখনো কি রুই মাছের মালাই কোপ্তা রান্না করেছেন? আজ রইলো রুই মাছের মালাই কোপ্তা রান্নার রেসিপি।

কোপ্তার জন্য উপকরণ :
রুই মাছের কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো।

গ্রেভির জন্য উপকরণ :
পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, টমেটো পিউরি ১/২ কাপ, টমেটো সস ১/২ কাপ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, নারিকেলের দুধ ১ কাপ।

প্রণালি :
কোপ্তার সব উপকরণ একসাথে মেখে কোপ্তার আকারে করে নিয়ে ডুবো তেলে লাল করে ভেজে তুলুন। এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিয়ে এতে আদা বাটা, রসুন বাটা দিয়ে একটু ভেজে হলুদ ও মরিচ গুঁড়া দিন। এরপর টমেটো পিউরি দিয়ে নেড়ে একটু কষান। এবার টমেটো সস, কারি পাউডার, জিরা গুঁড়া ও লবণ দিয়ে কিছুক্ষণ কষাতে হবে। এরপর কোপ্তাগুলো ও নারকেলের দুধ নেড়ে দিয়ে ঢেকে দিন ৫ মিনিটের জন্য। এবার ঢাকনা খুলে কাঁচামরিচ ফালি ও ধনে পাতা কুচি দিয়ে আরো ১ মিনিটের মত রাখতে হবে। তেল উপরে উঠে এলে নামিয়ে পরিবেশন করুন মজাদার রুই মাছের মালাই কোপ্তা।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top