আজ : বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১২ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে বরিশালে বিক্ষোভ

সময় : ৮:০২ অপরাহ্ণ , তারিখ : ০৮ সেপ্টেম্বর, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের উপর অমানবিক নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশালে পৃথক পৃথক মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জেলা ও মহানগর বিএনপি এবং বিভিন্ন সংগঠন।

শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অশ্বিনী কুমার হলের সামনের সড়কে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এখানে পর্যায়ক্রমে দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট পৃথকভাবে কর্মসূচির আয়োজন করে।

সকাল সাড়ে ১১টায় মহানগর বিএনপি আয়োজিত মানববন্ধনে সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার বলেন, গণতন্ত্রের অন্যতম বিষয় হলো মানবতা। তাই মিয়ানমারের আরাকান রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের সাহায্যে সারা বিশ্ব মানবতাকে এগিয়ে আসতে হবে। আর বাংলাদেশের মানুষও চুপ করে থাকবে না। সময় হয়েছে বিশ্ব মানবতাকে জাগিয়ে তোলার।
সৌদি আরবসহ সারা বিশ্বের মুসলমান দেশগুলো একত্রিত হয়ে এদের বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়ে তোলার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

এর আগে সকাল ১০টায় একই দাবিতে উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি’র মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অপরদিকে বেলা ১১টায় রোহিঙ্গাদের জাতিগত সমস্যা নিরসনে সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাবেক সভাপতি কাজল ঘোষের সভাপতিত্বে একই স্থানে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
এ সময় বক্তারা বলেন, রোহিঙ্গাদের নির্যাতনের মধ্যদিয়ে মানবতার উপর যে আক্রমণ চলছে তা বন্ধ করতে হবে। রোহিঙ্গাদের উপর আক্রমণ একটি আন্তর্জাতিক চক্রান্ত। বাংলাদেশকে ক্ষতি করার জন্যই এই চক্রান্ত করা হচ্ছে।

এ সময় তারা জাতিসংঘের কাছে অনুরোধ জানান, মিয়ানমারে রোহিঙ্গাদের উপর চলমান মানবতা বিরোধী কাজ বন্ধের। একইসঙ্গে সূচির শান্তির নোবেল পুরস্কার কেড়ে নেয়ার আহ্বান জানানো হয়।
অন্যদিকে দুপুর সাড়ে ১২টায় রোহিঙ্গা সমস্যার আন্তর্জাতিক সমাধানের দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল বের করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top