আজ : সোমবার, ২৪শে জুলাই, ২০১৭ ইং | ৯ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

সাংবাদিকদের প্রশ্ন করতে দেননি ট্রাম্প-মোদি

সময় : ১১:৫৬ অপরাহ্ণ , তারিখ : ২৭ জুন, ২০১৭


যুক্তরাষ্ট্র সফর করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ওয়াশিংটনে পা রেখে সোমবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেন তিনি। ওভাল অফিসে ভারত-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন এই দুই রাষ্ট্রনেতা। এরপর যৌথভাবে বিবৃতি দেন তারা। তবে সেসময় সাংবাদিকদের কাছ থেকে কোনো প্রশ্ন গ্রহণ করেননি তারা।

এর আগে মধ্যপ্রাচ্য সফরেও ট্রাম্পকে প্রশ্ন করার কোনো সুযোগ ছিল না সাংবাদিকদের। সেসময় বলা হয়েছিল, ফটো সেশনের সময় হয়তো সাংবাদিকরা তাকে প্রশ্ন করার সুযোগ পাবেন। কিন্তু ফটো সেশনের সময় সাংবাদিকরা ট্রাম্পকে উদ্দেশ্য করে প্রশ্ন ছুঁড়ে দিলেও তাতে সাড়া দেননি তিনি।

বৈঠকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইকেই অগ্রাধিকার দেন প্রেসিডেন্ট ট্রাম্প। গুরুত্ব দেন বাণিজ্যিক সম্পর্ক জোরদারের ওপরও। ন্যায্য ও দ্বিপাক্ষিকতার ভিত্তিতে যুক্তরাষ্ট্রে চাকরির বাজার সৃষ্টি, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে মোদির সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছেন তিনি।

সন্ত্রাসবাদ, চরমপন্থা এবং মৌলবাদ নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মোদিও। তিনি বলেন, সামাজিক ও অর্থনৈতিক রূপান্তরের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ভারত প্রাথমিক অংশীদার। ট্রাম্পের মেকিং আমেরিকা গ্রেট অ্যাগেইন কর্মসূচির সঙ্গে নতুন ভারত পরিকল্পনার অনেকটাই মিল আছে বলেও জানান তিনি।

সন্ত্রাসবাদে মদদের জন্য পাকিস্তানের দিকেই আঙুল তুলেছেন মোদি। সন্ত্রাস মোকাবিলায় এবং জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল ভেঙে দেয়ার ব্যাপারে তিনি যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথভাবে কাজ করার আশাও ব্যক্ত করেন।

অন্যদিকে ট্রাম্প জানিয়েছেন, মৌলবাদী মতাদর্শ ও জঙ্গি সংগঠন নির্মুল করতে উভয় দেশই দৃঢ় প্রতিজ্ঞ। ইসলামিক সন্ত্রাসবাদকে তিনি ধ্বংস করারও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

Top