আজ : বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১২ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

সাকিব-মিরাজের ঘূর্ণিতে ধুকছে অস্ট্রেলিয়া

সময় : ৮:১৯ অপরাহ্ণ , তারিখ : ২৭ আগস্ট, ২০১৭


আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম দিন শেষ না হতেই অলআউট হয়েছে স্বাগতিক বাংলাদেশ। সবকটি উইকেট হানিয়ে ২৬০ রানে প্রথম ইনিংস শেষ করে মুশফিক বাহিনী। জবাবে ব্যাট করছে সফরকারী অস্ট্রেলিয়া। তবে টাইগার স্পিনার সাকিব-মিরাজের ঘূর্ণিতে ধুকছে অজিরা।

নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৯ ওভারে ১৮ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমেমেহেদী হাসান মিরাজের আগের বলেই হয়েছিল এলবিডব্লিউর জোরালো আবেদন। আম্পায়ার আঙুলও তুলে দিয়েছিলেন। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান ডেভিড ওয়ার্নার। বল প্যাডে লাগার আগে তার ব্যাটে লেগেছিল। তবে পরের বলে আর রক্ষা হয়নি। এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ার আউট দেয়ায় সঙ্গে সঙ্গেই সাজঘরের পথ ধরেন ওয়ার্নার (৮)।

এরপর উসমান খাজা ব্যক্তিগত ১ রানে রান আউটের শিকার হন। বেশিদূর যেতে পারেননি নাথান লিওন। সাকিবের বলে শূন্য রান সাজঘরে ফেরেন। ম্যাট রেনশো ৬ ও অধিনায়ক স্মিথ ৩ রানে ক্রিজে রয়েছেন।

এর আগে, মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। স্বাগতিকদের ব্যাটিং শুরুতেই দুমড়ে-মুচড়ে দেন অজি পেসার প্যাট কমিন্স। দিনের দ্বিতীয় ওভারে দলীয় ১০ রানে সৌম্য সরকারের উইকেট হারায় বাংলাদেশ। দুটি বাউন্ডারির সাহায্যে তিনি ৮ রান করেন।

চতুর্থ ওভারে আবারো বল হাতে আসেন কমিন্স। যথারীতি তার পঞ্চম বলে উইকেটকিপার ম্যাথু ওয়েডের গ্লাভসে ক্যাচ দেন ইমরুল কায়েস (০)। পরের বলেই সেই ওয়েডের গ্লাভসবন্দি হয়ে কমিন্সের তৃতীয় শিকার হন সাব্বির রহমান (০)। ১০ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরেন দুই বন্ধু তামিম ইকবাল এবং সাকিব আল হাসান। তাদের দেড়শ রানের জুটি প্রাথমিক বিপর্যয় সামাল দেয় টাইগাররা। তামিম ব্যক্তিগত ৭১ রানে ফেরেন। এর পরপরই তামিমে পথ অনুসরণ করেন সাকিব।

চা বিরতির দুই ওভার আগে ব্যক্তিগত ৮৪ রানে নাথান লায়নের বলে স্লিপে স্টিভ স্মিথকে ক্যাচ দিয়ে ফিরেছেন বাঁহাতি ব্যাটসম্যান। ১৩৩ বলে ১১ চারে ইনিংসটি সাজান সাকিব। সাকিবকে ফিরিয়ে রিচি বেনোর ২৪৮ উইকেট ছুঁয়েছেন লায়ন। অস্ট্রেলিয়ার স্পিনারদের মধ্যে তার ওপরে আছেন কেবল শেন ওয়ার্ন (৭০৮ উইকেট)।

ক্যারিয়ারের ৫০তম টেস্টের প্রথম ইনিংসে দুই বন্ধুর কেউই সেঞ্চুরির দেখা পেলেন না। দুই তারকাকে হারিয়ে আবারও বিপদে পড়ে বাংলাদেশ। ভরসা ছিলেন অধিনায়ক মুশফিকুর রহীম আর দীর্ঘদিন পর টেস্ট দলে ফেরা নাসির হোসেন। কিন্তু ভাগ্য যেন আজ টাইগারদের পক্ষে ছিল না। ৫০ বলে ১৮ রান করে স্পিনার অ্যাস্টান অ্যাগারের শিকার হন টাইগার অধিনায়ক।

এরপর নাসির হোসেনের সঙ্গী হন তরুণ অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ। এমন সময় হানা দিল বৃষ্টি। আধঘণ্টার মত খেলা বন্ধ থাকার পর আবার শুরু হয়। বৃষ্টি শেষে ১৮ রান করে নাথান লায়নের শিকার হন মেহেদী মিরাজ। পারেননি নাসিরও। ২৩ রান করে অ্যাস্টনে অ্যাগারের শিকার হন তিনি। আম্পায়ার প্রথমে এলবিডাব্লিউয়ের আবেদনে সাড়া না দিলেও রিভিউ নিয়ে নাসিরকে ফেরায় অজিরা। নাথান লায়ন ফেরান তাইজুলকে (৪)। আর শফিউল ইসলাম (১৩) অ্যাগারের তৃতীয় শিকার হলে ২৬০ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

অস্ট্রেলিয়ার পক্ষে ৩ উইকেট কামিন্সের। একটি করে উইকেট পেয়েছেন নাথান লায়ন ও গ্লেন ম্যাক্সওয়েল।

আপডেট নিউজ পেতে পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Top