আজ : সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং | ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

সিঙ্গাপুরে ডিপথেরিয়ায় আক্রান্ত বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

সময় : ৯:০৪ অপরাহ্ণ , তারিখ : ০৬ আগস্ট, ২০১৭


http://bdbarta24.net

ডিপথেরিয়ায় আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে বাংলাদেশি এক নির্মাণ শ্রমিকের মুত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৫ বছরের মধ্যে সিঙ্গাপুরে এ ঘটনা প্রথম। রোববার সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে চ্যানেল নিউজ এশিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নিহত ওই বাংলাদেশি সম্ভবত সিঙ্গাপুরেই ডিপথেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন। ওই শ্রমিকের বয়স ২১ বছর।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৫ বছরের মধ্যে সিঙ্গাপুরে এই ঘটনা প্রথম।আরও ৪৮ জনকে শরীর পরীক্ষার জন্য সনাক্ত করা হয়েছে

সিঙ্গাপুরে সর্বশেষ ডিপথেরিয়ায় আক্রান্ত স্থানীয় রোগীর সন্ধান পাওয়া যায় ১৯৯২ সালে। এছাড়া সেদেশে বসবাসকারী বিদেশিদের শরীরে সর্বশেষ এই রোগের খোঁজ পাওয়া যায় ১৯৯৬ সালে।

চ্যানেল নিউজ এশিয়া বলছে, নিহত ওই বাংলাদেশির শরীরে গত ৩০ জুলাই ডিপথেরিয়ার লক্ষণ দেখা যায়। শরীরে জ্বর ও গলা ফোলা শুরু হয়।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ১ আগস্ট তাকে খু টেক পুয়াত হাসপাতালে ভর্তি করা হয়। এর তিনদিন পর মারা যায় ওই বাংলাদেশি। আরও ৪৮ জনকে শরীর পরীক্ষার জন্য শনাক্ত করা হয়েছে।

উল্লেখ্য, ডিপথেরিয়া হচ্ছে ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ, যা দ্রুত একজনের কাছ থেকে অন্যজনের মাঝে ছড়াতে পারে। সর্দি, কাশি বা দূষিত বাতাসের মাধ্যমে বিস্তার লাভ করে। এটি শ্বাসনালিতে সংক্রমণ করে। ফলে শ্বাসকষ্ট হতে পারে এবং পাঁচ থেকে ১০ শতাংশ ক্ষেত্রে মৃত্যুর কারণও হতে পারে।

Top