আজ : বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং | ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময় : ১১:১৬ পূর্বাহ্ণ , তারিখ : ১৪ মার্চ, ২০১৭


সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের উত্থান ঘটেছে। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের (সোমবার) তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারে লেনদেন হয়েছে ৯৬৪ কোটি ৭৯ লাখ টাকা। সোমবার বাজারে ১ হাজার ১ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন হয়। অর্থাৎ ডিএসইতে লেনদেন কমেছে ৩৬ কোটি ৫৪ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৪০টির শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে, দাম কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইএফআইসির শেয়ার। এদিন কোম্পানির ৩১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের ৩০ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে অ্যাকটিভ ফাইন।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো, ফাস্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, আরএসআরএম স্টিল, এনবিএল, আল-আরাফা ব্যাংক ও ফার কেমিক্যাল।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৭৭ পয়েন্টে। বাজারে ৬৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদন হয়েছে। লেনদেন হওয়া ২৫২টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

Top