আজ : বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং | ১৪ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সেরা অ্যাপ নির্বাচিত ‘পাবলিক টয়লেট অ্যাপ’

সময় : ২:২৫ পূর্বাহ্ণ , তারিখ : ২২ মার্চ, ২০১৭


ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড ২০১৬ এর স্মার্ট সেটেলমেন্ট এবং আরবানাইজেশন বিভাগে সেরা অ্যাপ নির্বাচিত হয়েছে বাংলাদেশের ‘পাবলিক টয়লেট অ্যাপ’।

ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড সাধারণত বৈচিত্র্যপূর্ণ মোবাইল কনটেন্ট এবং সামাজিক উন্নয়নে এটি কতটুকু অবদান রাখতে পারবে তার উপর ভিত্তি করে দেয়া হয়।

এ প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ‘স্মার্ট শহরের নানান কার্যক্রম ইতোমধ্যে বাংলাদেশে শুরু হয়েছে। বাংলাদেশের প্রযুক্তি ও উদ্ভাবন বিশ্ব বাজারে ব্যাপক সফল হচ্ছে, ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড এর প্রমাণ। আইসিটি ডিভিশন আইডিয়া প্রজেক্টসহ নানানভাবে স্টার্টআপ এবং ইনোভেশন ইকো সিস্টেমের পাশে থাকবে।’ এই সম্মান দেশে আনায় প্রেনিউর ল্যাবকে শুভেচ্ছা জানান তিনি।

অ্যাপটি দ্বারা যে কেউ আসেপাশের পাবলিক টয়লেট খুঁজে নিতে পারবে। সাথে জানতে পারবে পরিচ্ছনতা অবস্থা, নারী উপযোগী কিনা, কয়টি রুম আছে, লাগেজ রাখার ব্যবস্থা আছে কিনা, খাবার পানি ব্যবস্থা, ব্যবহারের চার্জসহ প্রতিটি টয়লেটের প্রায় ১৯টি তথ্য।

এক্সেস টু ইনফরমেশনের (এটুআই) সহযোগিতায় এই অ্যাপটি নিয়ে কাজ করছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব। বর্তমানে বিভিন্ন ডিজিটাল সার্ভিস, কমিউনিটি ইনিশিয়েটিভস এবং টেক প্রোডাক্টস নিয়ে এটি কাজ করছে।

প্রতি বছর ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড সারা বিশ্ব থেকে উন্নয়নমূলক কাজে ব্যবহারের জন্য সেরা অ্যাপগুলোকে পুরস্কৃত করে। এ বছর জাতিসংঘের আওতাভুক্ত দেশগুলোর মধ্যে থেকে ৪৫১ টি অ্যাপ প্রাথমিকভাবে মনোনীত করা হয়েছিল। তার মধ্যে থেকে বাছাইকৃত সেরা অ্যাপগুলোকে ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড ২০১৬ দেয়া হচ্ছে।

প্রতি বছর আন্তর্জাতিক আইসিটি এক্সপার্ট দ্বারা দুইটি রাউন্ডের মাধ্যমে ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড বিজয়ীদের চূড়ান্ত করা হয়। জাতিসংঘের আওতাভুক্ত যেকোনো দেশ একটি ক্যাটাগরিতে মনোনয়নের জন্য একটি প্রোডাক্ট জমা দিতে পারে। আন্তর্জাতিক বিচারকদের দ্বারা প্রতিযোগিতার পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়।

প্রেনিউর ল্যাব ২০১৬ সালে পাবলিক টয়লেট অ্যাপের জন্য ‘ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড’ লাভ করে। সম্প্রতি প্রিনিউর ল্যাব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ভিআর নিয়ে কাজ করছে।

Top