আজ : বৃহস্পতিবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

সেহরি না খেলে কি রোজা হয়?

সময় : ৭:৩৫ পূর্বাহ্ণ , তারিখ : ২০ জুন, ২০১৭


রমজান মাস সিয়াম সাধনার মাস। রোজ আল্লাহ তাআলা মুসলমানদের জন্য ফরজ করেছেন। রমজানে সেহরি খাওয়াটা কি জরুরি? যেমন—আমি রাত ১০টা বা ১১টার দিকে খেলাম, এরপর ফজরের আজানের সময় টের পেলাম। এখন সারা দিন তো না খেয়েই আছি। এতে আমার রোজা কি হবে? আসুন জেনে নেই এই প্রশ্নের উত্তর।

উত্তর : জরুরি বলতে আপনি যদি ফরজ বা ওয়াজিব মনে করেন, তাহলে তা নয়। কিন্তু জরুরি বলতে যদি আপনি মনে করেন যে, সিয়াম পালনের জন্য এটি কি গুরুত্বপূর্ণ বিষয় কি না? হ্যাঁ, অবশ্যই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ, এ মর্মে আল্লাহর নবী (সা.)-এর একটি-দুটি নয়, প্রায় ৫০টি হাদিস রয়েছে এবং এর ফজিলত রাসূল (সা.) বর্ণনা করেছেন। তাই রমজান মাসে সেহরি খাওয়া সিয়াম পালনের জন্যও গুরুত্বপূর্ণ, স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ এবং নবী (সা.) এর ফজিলত বলেছেন, এই ফজিলত লাভ করার জন্যও গুরুত্বপূর্ণ।

আনাস ইবনে মালিক (রা.) বর্ণনা করেন, ‘রাসূল (সা.)-কে আমি বলতে শুনেছি, তোমরা সেহরি করো, কারণ সেহরির মধ্যে তোমাদের জন্য বরকত রয়েছে।’ তাহলে আপনি ইচ্ছাকৃতভাবে বরকত থেকে মাহরুম হলেন। এ জন্য এটি জরুরি, কোনো সন্দেহ নেই, কিন্তু ফরজ বা ওয়াজিব নয়। তবে কোনো কারণে যদি কোনো ভাই সেহরি করতে না পারেন, তার সিয়াম হয়ে যাবে, সিয়াম নষ্ট হবে না।

Top