আজ : সোমবার, ২৫শে জুন, ২০১৭ ইং | ১২ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

১২’শ পোশাক কারখানা বন্ধ: বিজিএমইএ

সময় : ১০:৫৬ অপরাহ্ণ , তারিখ : ২৭ মে, ২০১৭


গত চার বছরে ১২’শ তৈরিপোশাক কারখানা বন্ধ হয়ে গেছে বলে দাবি করেছেন তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান।

শনিবার বিজিএমইএ ভবনের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি। ‘পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি ও আসন্ন বাজেট (২০১৭-১৮)’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বিজিএমইএ।

বিজিএমইএ সভাপতি বলেছেন, গ্যাস-বিদ্যুৎ সঙ্কট এবং ব্যাংক ঋণে সুদহার বেশি হওয়ায় শিল্পে কাঙ্ক্ষিত বিনিয়োগ হচ্ছে না। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা তৈরি না হওয়ায় অধিক ভাড়া দিয়ে বিমানে পণ্য পরিবহন করতে হচ্ছে।

এ অবস্থায় বিশ্ববাজারে দেশীয় তৈরিপোশাক খাতকে টিকিয়ে রাখতে আগামী দুই বছর উৎসে কর প্রত্যাহার করার দাবি জানান তিনি।

একই সাথে রফতানির ওপর নগদ পাঁচ শতাংশ সহায়তা প্রদান এবং করপোরেট ট্যাক্স হার ২০ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করার দাবি জানান তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি।

সংবাদ সম্মেলনে সংগঠনের সহসভাপতি মোহাম্মদ নাসির ও মাহমুদ হাসান খান বাবুসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

পোশাক শিল্পকে বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হচ্ছে মন্তব্য করে বিজিএমইএ সভাপতি বলেন, ইউরোর দরপতন, বেক্সিট এবং গ্যাস সংকটসহ নানা কারণে আমাদের উৎপাদন ব্যয় বেড়েছে ১৮ শতাংশ।

তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে নতুন বাজারে অনুপ্রবেশের চেষ্টা করলেও আশানুরূপ ফল পাওয়া যায়নি। ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও জাপানের বাজারে অনুপ্রবেশ করা যাচ্ছে না। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাজারের ক্ষেত্রেও একই অবস্থা।

বর্তমান পরিস্থিতিকে সংকটময় উল্লেখ করে তিনি বলেন, গত ১০ মাসে নতুন বাজারে আমাদের রফতানি প্রবৃদ্ধি হয়েছে মাত্র এক দশমিক ২১ শতাংশ। যেখানে বিগত বছরে প্রবৃদ্ধি ছিল ১৫ থেকে ২০ শতাংশ।

Top