আজ : রবিবার, ২০শে আগস্ট, ২০১৭ ইং | ৫ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

১৪৩ সহকারী জজ নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ

সময় : ১০:৫০ পূর্বাহ্ণ , তারিখ : ০৯ মার্চ, ২০১৭


বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) সহকারী জজ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আসন্ন একাদশ বিজেএস পরীক্ষায় ১৪৩ জনকে নিয়োগ দেয়া হবে বলে বিজ্ঞপ্তি থেকে জানা গেছে।

তিন ধাপে অনুষ্ঠেয় পরীক্ষার মধ্যে প্রিলিমনারি পরীক্ষার জন্য শুধুমাত্র বাংলাদেশী নাগরিকরা অনলাইনে আবেদন করতে পারবেন। প্রিলিমনারিতে উত্তীর্ণ হলে লিখিত পরীক্ষার আগে নির্ধারিত ফরমে আবেদনের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতার সনদসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র কমিশন কার্যালয়ে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন আগামী ২০ মার্চ সকাল ১০টা থেকে গ্রহণ করা হবে, যা শেষ হবে ১৬ এপ্রিল বিকেল ৫টায়। আবেদনের নির্ধারিত সময় শেষ হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে অনলাইন থেকে প্রবেশপত্র প্রিন্ট করে নেওয়া যাবে।

আবেদনের ক্ষেত্রে বয়সসীমা চলতি বছর ১ মার্চের মধ্যে তারিখে অনধিক ৩২ বছর। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতক অথবা দ্বিতীয় শ্রেণির এলএলএম ডিগ্রিধারীরা পরীক্ষায় অংশ নিতে পারবে। বিদেশি ডিগ্রিধারীদের অর্জিত ডিগ্রির সঙ্গে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইকুইভেলেন্স (সমতা নির্ণয়) সার্টিফিকেট জমা দিতে হবে।

আইন বিষয়ে স্নাতক অথবা স্নাতক (সম্মান) অথবা এলএলএম ডিগ্রি পরীক্ষায় অবতীর্ণ প্রার্থীরাও পরীক্ষা দিতে পারবে। তবে প্রার্থী উক্ত পরীক্ষায় অবতীর্ণ হয়েছেন মর্মে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বা বিভাগীয় প্রধান বা শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত সনদপত্র লিখিত পরীক্ষার আগে জমা দিতে হবে।

বিধি অনুযায়ী মুক্তিযোদ্ধার সন্তান, উপজাতি, মহিলা ও জেলা কোটা সংরক্ষিত থাকবে। শুরুতে ১০০ নম্বরের প্রিলিমনারি পরীক্ষা হবে। প্রিলিমনারি পর্বে বহুনির্বাচনী (এমসিকিউ) পদ্ধতিতে প্রতিটি উত্তরের বিপরীতে এক নম্বর থাকবে এবং ভুল উত্তরের জন্য .২৫ নম্বর কাটা যাবে। প্রিলিমনারিতে ন্যূনতম পাশ নম্বর ৫০। যেখানে আন্তর্জাতিক বিষয়সমূহ, সাধারণ গণিত, দৈনন্দিন বিজ্ঞান, বুদ্ধিমত্তা এবং আইন বিষয়সমূহের উপর প্রশ্ন করা হবে।

প্রিলিমনারিতে উত্তীর্ণ প্রার্থীদের ১০০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য গড়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। তবে কোন বিষয়ে ৩০ এর কম পেলে সেই প্রার্থী অকৃতকার্য বলে বিবেচিত হবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সবশেষ ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষায়ও পাশ নম্বর ৫০।

পরীক্ষার নির্ধারিত ফি ১২০০ টাকা, যা টেলিটকের মাধ্যমে জমা দেওয়া যাবে। বিজেএস পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য www.bjsc.gov.bd এই ঠিকানা থেকে জানা যাবে। নিয়োগের জন্য বাছাইকৃত প্রার্থীরা ৩০৯৩৫-৩২৪৯০-৩৪১২০-৩৫৮৩০-৩৭৬৩০-৩৯৫২০-৪১৫০০-৪৩৫৮০-৪৫৭৬০-৪৮০৫০-৫০৪৬০-৫২৯৯০-৫৫৬৪০-৫৮৪৩০-৬১৩৬০-৬৪৪৩০ তৎসহ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস বেতনসহ ২০১৬-এ বর্ণিত ও সরকারি সিদ্ধান্ত অনুসারে প্রদত্ত সুবিধাদী পাবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

Top