আজ : বৃহস্পতিবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

২০৪০ সালের মধ্যে পানি সঙ্কটে মৃত্যু হবে ৬০ কোটি শিশুর

সময় : ৩:২৪ পূর্বাহ্ণ , তারিখ : ২৪ মার্চ, ২০১৭


নিউজ ডেস্ক : পানি সঙ্কটের কারণে ২০৪০ সালের মধ্যে মৃত্যুর মুখে পড়তে চলেছে ৬০ কোটি শিশু। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এমনই ভয়ংকর তথ্য তুলে ধরল ইউনিসেফ।

জাতিসংঘের এই শাখা বিশ্ববাসীকে সতর্ক করে বলেছে, বিশ্ব উষ্ণায়নের কারণে ২০৪০ সালের মধ্যে বিশ্বের প্রতি ৪ জনের মধ্যে একজন শিশুকে এমন জায়গায় জীবনধারণ করতে হবে, যেখানে পানির যোগান থাকবে না বললেই চলে।

বুধবার বিশ্ব পানি দিবসে তাদের নয়া সমীক্ষার রিপোর্ট প্রকাশ করে ইউনিসেফ। ‘থার্স্টিং ফর এ ফিউচার: ওয়াটার অ্যান্ড চিলড্রেন ইন এ চেঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক ওই রিপোর্টে জানানো হয়, পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে আগামী দু’দশকের মধ্যে পানি সঙ্কটের কারণে মৃত্যুর মুখে পড়তে চলেছে প্রায় ৬০ কোটি শিশু। গরিব ও পিছিয়ে পড়া শিশুদের উপরই সবচেয়ে বেশি খারাপ প্রভাব পড়তে চলেছে।

খরার কারণে পানি সঙ্কট ভয়াবহ আকার ধারণ করেছে ইথিওপিয়া, নাইজেরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান ও ইয়েমেনে।

ইউনিসেফের আশঙ্কা চলতি বছরে শুধুমাত্র ইথিওপিয়াতেই পরিশ্রুত পানীয় জল পাবেন না ৯০ লক্ষ মানুষ। দক্ষিণ সুদান, নাইজেরিয়া, সোমালিয়া ও ইয়েমেনে প্রবল অপুষ্টির কারণে মৃত্যুর ঝুঁকি রয়েছে ১৪ লক্ষ শিশুর।

জাতিসংঘের রিপোর্টে জানানো হয়েছে, সারা পৃথিবীতে ৩৬টি দেশে ভূগর্ভস্থ পানিস্তর অনেকটা কমে গিয়েছে। উষ্ণ তাপমাত্রা, সমুদ্রের পানিস্তর বৃদ্ধি, বন্যার আধিক্য, খরা, হিমশৈল গলে যাওয়া ও দুর্বল বর্জ্য ব্যবস্থাপনার জন্যই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

Top