আজ : বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

৮০ কোটি পাউন্ড লোকসানে ফিফা সংস্থা

সময় : ৮:২২ পূর্বাহ্ণ , তারিখ : ০৯ এপ্রিল, ২০১৭


স্পোর্টস ডেস্ক: বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা দুর্নীতি কেলেঙ্কারির খড়গ মাথায় নিয়ে চলছে বেশ কিছু দিন ধরেই। এবার টানা তিন বছর লোকসানের খড়গ নেমে এসেছে প্রতিষ্ঠানটির ওপর। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের পর থেকেই লোকসান গুণছে ফিফা। ২০১৫ সালে প্রতিষ্ঠানটি প্রায় ১০ কোটি পাউন্ড লোকসান করেছে। আর ২০১৬ সালে এসে তা বেড়ে হয়েছে ৩০ কোটি পাউন্ড। আর চলতি ২০১৭ সালেও নাকি তা ৪০ কোটি পাউন্ড ছাড়িয়ে যেতে পারে। সব মিলিয়ে ৩ বছরে ৮০ কোটি পাউন্ড লোকসান গুণতে হবে প্রতিষ্ঠানটিকে। ফিফার প্রকাশিত সর্বশেষ আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

পর্যবেক্ষকরা বলছেন, সাম্প্রতিক দুর্নীতি কেলেঙ্কারি সামাল দিতে আইনি লড়াইয়ের পেছনে যে টাকা বেরিয়ে গেছে তাতে সংগঠনটিকে যেমন অনাকাঙ্ক্ষিত ব্যয় গুণতে হয়েছে এবং তেমনি আগের কিছু বাজে বিনিয়োগ এই ক্ষতির কারণ। একই সঙ্গে ভাবমূর্তি সঙ্কটেও পড়েছে ফিফা।

এখনো সুইজারল্যান্ড এবং যুক্তরাষ্ট্রের ফিফার বিরুদ্ধে ফৌজদারি মামলার তদন্ত চলছে। এই আইনি লড়াইয়ে গত বছর ফিফা ৬ কোটি ১৯ লাখ ডলার খরচ করেছে। এদিকে সাবেক প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার জুরিখে ফুটবল জাদুঘর এবং হোটেলে ভালো অংকের বিনিয়োগ করেন কিন্তু সেটা এখনো পর্যন্ত অসফলই বলা চলে। এ ধরনের বিনিয়োগকে অবিবেচনাপ্রসূত বলেই মনে করেন অনেকে।

অবশ্য আসন্ন রাশিয়া বিশ্বকাপ দিয়ে ২০১৮ সালে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছে ফিফা। তারা আশা করছে, ২০১৪ সালের পর পরবর্তী চার বছর তারা শেষ করবে ৯ কোটি ৯০ লাখ ডলার মুনাফা অর্জনের মধ্য দিয়েই।

Top