আজ : বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর ২০১৭ ইং | ৯ই অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ

ইলিশ ধরতে ফের নদীর বুকে জেলেরা


সকল নিউজ আপডেট পেতে পেইজে লাইক দিন

প্রজনন মৌসুমে মা ইলিশ ধরার ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে রোববার মধ্যরাত থেকে মাছ ধরতে নদীতে নামছেন জেলেরা। এতে চাঁদপুরের অর্ধ লক্ষাধিক জেলে পরিবারে আবারও শুরু হবে মাছ ধরার উৎসব। জালে ধরা পড়বে কাঙ্ক্ষিত রূপালি ইলিশ, আবারও সরগরম হয়ে উঠেবে জেলেপাড়া গুলো।

দূরদূরান্ত থেকে ক্রেতারা ইলিশের বাড়ি চাঁদপুরে আসবে তাজা ইলিশ কিনতে। আবারও ইলিশ ক্রেতাদের ভিড়ে মুখরিত হয়ে উঠবে দেশের সর্ববৃহৎ ইলিশের আড়ৎ চাঁদপুর বড় স্টেশন। টানা ২২ দিনের বিরতির পর ২২ অক্টোবর দিবাগত রাত ১২টা থেকে জেলেরা নৌকা আর জাল নিয়ে নদীতে নামতে শুরু করেছেন। আবারও নদীর পুরো বুক জুড়ে শুধু জেলে আর নৌকা দেখা যাবে।

চাঁদপুর সদর উপজেলার বহরিয়া বাজার ও হরিণা ফেরিঘাট, লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের দোকানঘর, তরপুরচন্ডী ইউনিয়নের আনন্দ বাজার, পৌর এলাকার পুরান বাজার, হাইমচর, রাজরাজেশ্বর উইনিয়নের জেলে পাড়ায় ঘুরে দেখা গেছে, জেলেরা তাদের জাল নিয়ে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছে। দেরিতে হলেও জেলেদের মাঝে বাড়তি আনন্দ যুগিয়েছে ২২ দিনের নিষেধাজ্ঞার সময়কালীন সরকারি পাওনা। ইতোমধ্যে অনেক এলাকার নিবন্ধিত জেলারা তাদের খাদ্য সহায়তার চাল নিয়েও গেছেন।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাবেক সভাপতি মিজানুর রহমান কালু ভূইয়া জাগো নিউজকে বলেন, অভিযানের আগে নদীতে যে পরিমাণ ইলিশ ধরা পড়েছে আশা করছি অভিযান শেষেও এই রকম ইলিশ ধরা পড়বে।

তিনি আরো বলেন, গত কয়েক বছর যাবৎ ইলিশ প্রজনন মৌসুমে অভিযান সফল হওয়ায় নদীতে প্রচুর ডিম ছাড়তে পেরেছে মা ইলিশ।

আরও পড়ুন...
Top