আজ : বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর ২০১৭ ইং | ৯ই অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ

নওয়াজ শরিফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা


সকল নিউজ আপডেট পেতে পেইজে লাইক দিন

পানামা পেপারস কেলেঙ্কারিতে জড়িত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে দেশটির একটি আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। বৃহস্পতিবার দেশটির জাতীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টাবিলিটি ব্যুরো’র আদালত দুর্নীতির দুই মামলায় সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পরোয়ানা জারি করেন।

মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই পারিবারিক দুর্নীতির তদন্তের পর গত ২৮ জুলাই পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদের অযোগ্য ঘোষণা করেন।

সাবেক এই পাক প্রধানমন্ত্রী বর্তমানে লন্ডনে রয়েছেন। সেখানে তার স্ত্রীর ক্যান্সারের চিকিৎসা চলছে। চলতি মাসের শুরুর দিকে দুর্নীতির দায়ে নওয়াজকে দোষী সাব্যস্ত করেন আদালত।

গত বছরের শেষের দিকে পানামা পেপারসে নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অবৈধ সম্পত্তির মালিকানার অভিযোগ উঠে। নির্বাচনী হলফনামায় নিজের ও পরিবারের সদস্যদের যে সম্পত্তির হিসাব তিনি দাখিল করেছিলেন;তার সঙ্গে ব্যাপক আয় পার্থক্য দেখা যায়।

এর আগে দেশটির জাতীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টাবিলিটি ব্যুরো (ন্যাব) দুর্নীতির মাধ্যমে নওয়াজ শরিফ, তার ছেলে হাসান নওয়াজ, হোসাইন নওয়াজ এবং মেয়ে মরিয়ম নওয়াজ ও তার স্বামী ক্যাপ্টেন সাফদার অবৈধ সম্পত্তির পাহাড় গড়েছেন বলে তদন্তে প্রমাণ পায়।

গত ২৮ জুলাই দুর্নীতির অভিযোগে দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদের অযোগ্য হিসেবে ঘোষণা দেন। সেই সময় সুপ্রিম কোর্ট জানান, নওয়াজ শরিফ, তার ছেলে ও জামাতার লন্ডনে থাকা চারটি ফ্লাটের মালিকানার বিষয়ে তথ্য সংগ্রহ করছে ন্যাব। একই সঙ্গে নওয়াজ পরিবারের অবৈধ সম্পত্তি, মানি লন্ডারিং ও বিদেশে থাকা সম্পত্তির বিষয়ে তদন্তের পর এ সংক্রান্ত প্রতিবেদন সুপ্রিম কোর্টে জমা দেয়ার নির্দেশও দেয়া হয়।

তবে শুরু থেকেই তার ও পরিবারের সদস্যদের বিরুদ্ধে আনা দুর্নীতি ও অবৈধ সম্পত্তির মালিকানার অভিযোগ অস্বীকার করে আসছেন নওয়াজ।

আরও পড়ুন...
Top