আজ : বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর ২০১৭ ইং | ৯ই অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ

হাই হিলে সাবধান!


bdbarta24.net সকল নিউজ আপডেট পেতে পেইজে লাইক দিন

মডেল-অভিনেত্রী থেকে শুরু করে সব ধরনের মেয়েদের কাছে হাই হিল পরাটা এখন ফ্যাশানের ব্যাপার। পায়ের সৌন্দর্যের পাশাপাশি উচ্চতার অভাবটাও দূর করে হাই হিল। তাই জুতার হিলের চাহিদাও বেড়ে গিয়েছে। কিন্তু ‘সৌন্দর্যবর্ধক’ এই হিল পায়ে দেওয়া সম্পর্কে আজই সাবধান হোন। এর থেকে একাধিক রোগ হতে পারে বলে সতর্ক করছেন চিকিৎসকরা।

আসুন জেনে নেই সমস্যাগুলো:

১. গাঁটে গাঁটে ব্যথা
অন্যান্য জুতোর মতো হিল জুতোয় কোনও অভিঘাত শোষণ করার ক্ষমতা থাকে না। তাছাড়া চলার সময় শুধু সামনের দিক ছাড়া পায়ের পাশের দিকটা আড়ষ্ট করে দেয় হাইহিল জুতো। ফলে পা শুধু সোজা রাখা যায়। তাই পদক্ষেপের সমস্ত অভিঘাত এসে পড়ে হাঁটুর ওপর।মার্কিন অস্থিবিশেষজ্ঞদের মতে এর থেকেই শুরু হয় গাঁটে গাঁটে ব্যাথা এবং আরথ্রাইটিসের সমস্যা। তবে হিলের কারণে শুধু হাঁটুর উপর চাপ পরে না, পরে গোড়ালিও উপরেও। কাজেই সারাদিন হাইহিল পড়ে কাটানোর পরে পায়ের প্রতিটি গাঁটে ব্যাথা হওয়াটা অস্বাভাবিক নয়।

২. পেশীর সমস্যা দেখা দেয়
এটা হিল জুতোর পরার সব থেকে খারাপ দিক। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় যাবত হিল জুতো ব্যবহার করলে গোড়ালি অনেকটা উঁচু হয়ে থাকে। ফলে গোড়ালির সাথে যে পেশীগুলি টেনডনের মাধ্যমে যুক্ত, তারা ছোট হয়ে যায় এবং পেশীগুলির ভিতরে নানা পরিবর্তিত হতে শুরু করে। এই কারণে পায়ে প্রচণ্ড যন্ত্রণা এবং পেশীতে টান ধরে।

৩. কোমরে ব্যাথা
হাইহিল জুতো আপনার গোড়ালিকে উঁচু রেখে কোমরকে অস্বাভাবিক ভাবে সামনে ঠেলে রাখে। প্রকৃতির নিয়মের বিপরীতে দীর্ঘ দিন ধরে এমন অস্বাভাবিক ভঙ্গিতে হাঁটা-চালার কারণে কোমরে প্রচণ্ড ব্যাথার সৃষ্টি হয়।

৪. পায়ের পাতা কঠিন হয়ে যায়
প্রকৃতির স্বাভাবিক নিয়মে গোড়ালি শরীরের সমস্ত ভার বহন করে। সেখানে পায়ের পাতা আপনাকে ভারসাম্য দেয় তার নরম প্যাডের মাধ্যমে। কিন্তু হাইহিল প্রকৃতির এই স্বাভাবিক নিয়মকে লঙ্ঘন করে। উল্টো করে দেয় গোড়ালি আর পায়ের পাতার কাজ। আসলে হাইহিল পড়ার সময় পায়ের পাতা নেয় সমস্ত শরীরের ভার, আর গোড়ালি তখন সহায়ক হয় মাত্র। ফলে ধীরে ধীরে পায়ের পাতা থেকে এই প্যাডের মতো মাংসল অংশটি সরে যায় বা ক্ষয়ে যায়। কোনো কোনো প্লাস্টিক সার্জেন এই সময় বোটক্স নামের একটি পদার্থ পায়ের পাতায় ঢুকিয়ে দেন, যাতে এর মাধ্যমে পুনরায় পায়ের পাতা নরম হয়। অন্যথায় নিদারুণ যন্ত্রণার সৃষ্টি হতে পারে।

৫. গোড়ালির সমস্যা
খালি পায়ে হাঁটলে পায়ের পাতা ও গোড়ালির উপর দেহের ওজনের ভারসাম্য বজায় থাকে। ফলে গোড়ালির অস্থিসন্ধিতে কম চাপ পড়ে। কিন্তু হাইহিল জুতো পরলে পায়ের পাতা ও গোড়ালির ভারসাম্য নষ্ট হয়, সেই সঙ্গে গোড়ালির অস্থিসন্ধিতে এসে পড়ে পুরো শরীরের ভার। ফলে স্বাভাবিক ভাবেই গোড়ালি মচকে যাওয়ার আশঙ্কা বাড়ে, সৃষ্টি হয় প্রচণ্ড যন্ত্রণার।

আরও পড়ুন...
Top