আজ : মঙ্গলবার, ২১শে নভেম্বর ২০১৭ ইং | ৭ই অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ

উভয় সংকটে সিনহা


সকল নিউজ আপডেট পেতে পেইজে লাইক দিন

বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে বেঞ্চে বসতে অস্বীকৃতি জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্‌হাব মিঞাসহ আপিল বিভাগের ৫ বিচারপতি। ছুটি নিয়ে অস্ট্রেলিয়ায় অবস্থানরত প্রধান বিচারপতিকে এমন সিদ্ধান্তের কথা গতকাল রোববার জানিয়ে দেওয়া হয়েছে। প্রধান বিচারপতির ছুটিও শেষ হচ্ছে এ সপ্তাহেই। এখন কী করবেন বিচারপতি সিনহা।

তিনটি পথ খোলা আছে বিচারপতি সিনহার সামনে। প্রথমটি হলো পদত্যাগ। মেয়াদে শেষের আগেই পদত্যাগ করতে পারেন বিচারপতি সিনহা। তবে এ ব্যাপারে সিনহা আগ্রহী নয় বলেই তাঁর ঘনিষ্ঠরা জানিয়েছে। মেয়াদের আগেই পদত্যাগ করলে তাঁর বিরুদ্ধে দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগের তদন্তপূর্বক বিচার ত্বরান্বিত হবে বলে তিনি আশঙ্কা করছেন।

বিচারপতি সিনহার সামনে দ্বিতীয় পথ হলো ছুটি বাড়ানো। আগামী ১০ নভেম্বর ছুটি শেষ হবে বিচারপতি সিনহার। তিনি ছুটি বাড়িয়ে তা অবসরের দিন পর্যন্ত নিয়ে যেতে পারেন। এরই মধ্যে প্রধান বিচারপতি মাসখানেক ছুটি বাড়াচ্ছেন বলে শোনা যাচ্ছিল। তবে ছুটি বাড়ানোর বিষয়ে প্রধান বিচারপতির কাছ থেকে কোনো অনুরোধের কথা এখনো জানা যায়নি।

প্রধান বিচারপতির সামনে থাকা তৃতীয় পথটি হলো কোনো কিছু না করা। তিনি পদত্যাগ করলেন না, ছুটিও বাড়ালেন না। প্রধান বিচারপতি ছুটি নেওয়ার জন্য কারও কাছে বাধ্য নয়। তাই চাইলে তিনি একাজটিও করতে পারেন।

প্রধান বিচারপতি তৃতীয় পথটি বেছে নিলে বিচার বিভাগের পক্ষ থেকে কী পদক্ষেপ নেওয়া হবে বা সরকারের পক্ষে কী করার আছে এ সম্পর্কে এখনো অন্ধকারে সংশ্লিষ্টরা। তবে এ সপ্তাহে ছুটি শেষ হলেই জানা যাবে প্রধান বিচারপতি কোন পথটি বেছে নিচ্ছেন। আর সঙ্গে সঙ্গে বিচার বিভাগ ও সরকারের পদক্ষেপও জানা যাবে।

সুত্রঃ বাংলা ইনসাইডার

আরও পড়ুন...
Top